জয়নাল আবেদীন: গণমাধ্যম হলো একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। গতকাল মঙ্গলবার সকালে রংপুর আঞ্চলিক তথ্য অফিসের (পিআইডি) সম্মেলন কক্ষে আয়োজিত সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় রংপুর আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার (অ.দা) মোঃ তৌহিদুজ্জামান প্রধান আলোচকের বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, গণমাধ্যম সরকার ও জনগণের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করে। গণমাধ্যম সমাজের দর্পণ স্বরুপ। স্বাধীন গণমাধ্যম যদি কোন সমাজে/রাষ্ট্রে থাকে তবে সে রাষ্ট্রে কখনো দুর্ভীক্ষ হয়না। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য সরকার তথ্য অধিকার আইন করে। এ আইনের বলে যে কোন ব্যক্তি তথ্য পাওয়ার অধিকার রাখে। এছাড়াও তিনি তথ্য অধিদফতর ও এর মাঠ পর্যায়ের অফিসের কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

মতবিনিময় সভায় রংপুর জেলা তথ্য অফিসের পরিচালক এ.এস.এম কবীর বলেন, তথ্য অধিকার নিশ্চিত করার জন্য সরকার তথ্য কমিশন গঠন করেছে। তথ্য অধিকার সম্পর্কে সাধারণ জনগণ এখনো তেমন জানে না। তথ্য কমিশন এ আইন সাধারণ জনগণের মধ্যে ব্যাপক প্রচারের জন্য নানা কর্মসূচি পালন করে থাকে। গণমাধ্যম সমাজের বিভিন্ন অনিয়ম ও সমস্যা জনসম্মুখে নিয়ে আসে। এতে সুশাসন প্রতিষ্ঠা সহজ হয়। সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকাই বেশি।

উল্লেখ্য উক্ত মতবিনিময় সভায় অনেক প্রতিষ্ঠিত সিনিয়র সাংবাদিক জানেই না যে ‘সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করেছে তথ্য অফিস । ফলে হাতেগোনা তাদের প্রিয় কিছু সাংবাদিক নিয়ে অনুষ্ঠানটি আয়োজন করে।

Previous articleরংপুরে মোটরসাইকেল কিনে না দেয়ায় স্কুলছাত্রের আত্মহত্যা
Next articleএকনেকে ১০ প্রকল্প অনুমোদন, নির্মিত হবে পদ্মাসেতু জাদুঘর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।