ফজলুর রহমান: রংপুরের পীরগাছা উপজেলা ভূমি অফিসে লোকবল সংকটের কারণে উপজেলা ভূমি অফিসের কার্যক্রম চলছে বহিরাগত লোকজন দিয়ে। এছাড়াও ইউনিয়ন ভূমি অফিসগুলোতে একাধিক পদ শূন্য থাকার সুযোগে ভূমি অফিসগুলোতে দাপট বেড়েছে বহিরাগতদের। ফলে নামজারি করাসহ খাজনা দিতে গিয়ে অনেকে হয়রানির শিকার হচ্ছেন। হচ্ছেন বহিরাগতদের হাতে লাঞ্চিত।

উপজেলা ভূমি অফিস সূত্র জানা যায়, উপজেলা ভূমি অফিসে মোট পদ রয়েছে ১৬ টি। এর মধ্যে কর্মরত ১২ জন ও শূন্য পদ রয়েছে কানুনগো ১ জন, অফিস সহায়ক ২ জন ও চেইনম্যান ১ জন। উপজেলায় মোট ৯টি ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে সহকারী কর্মকর্তা ১ জন, উপসহকারী কর্মকর্তা ১ জন ও অফিস সহায়ক ২ জন থাকার নিয়ম রয়েছে। কিন্তু অফিসগুলোতে ১৮জন কর্মকর্তা কর্মরত থাকার কথা থাকলেও কর্মরত রয়েছে ৪ জন শুন্য রয়েছে ১৪ জন। অফিস সহায়ক হিসেবে ১৭ জন কর্মরত থাকার কথা থাকলে রয়েছে ১৪ জন, শূন্য পদ রয়েছে ৩ টি। এছাড়াও আউটসোসিং পিয়ন হিসেবে তাম্বুলপুর ভূমি অফিসে রয়েছে আসাদুল ইসলাম ও উপজেলা ভূমি অফিসে নৈশ প্রহরী হিসেবে দায়িত্ব পালন করছেন হারুন মিয়া।

একাধিক জমির মালিক জানান, বর্তমান সহকারী কমিশনার (ভূমি) মুসা নাসের চৌধুরী দায়িত্ব পাওয়ার পর থেকে নামজারিসহ ভূমি সংক্রান্ত বিষয়ে সহজেই সমাধান পেয়ে যাচ্ছেন তারা। তবে বহিরাগতদের কারণে ভোগান্তির শিকার হচ্ছেন জমির মালিকরা। অভিযোগ রয়েছে, প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে ২ থেকে ৪ জন লোকবল থাকলেও সেখানে কাজ করছেন ১০ থেকে ১৫ জন। এ ছাড়া উপজেলা ভূমি অফিসের একই অবস্থা। এসব বহিরাগত লোকজনকে অলিখিতভাবে নিয়োগ দিয়েছেন কতিপয় ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী। এসব বহিরাগতকে দিয়েই জমির মালিকদের বিভিন্ন কায়দা- কৌশলে ফাঁদে ফেলানো হয়। ফাঁদে ফেলে হাতিয়ে নেওয়া হয় হাজার হাজার টাকা। টাকা না দিলেই নানাভাবে হয়রানি করা হয় জমির মালিকদের। বহিরাগতদের ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। এ জন্য হয়রানির হাত থেকে বাঁচতে বাধ্য হয়ে তারা টাকা দিয়ে দেয়। শূন্যপদগুলো পূরণ করে ভোগান্তি কমানোর দাবি জানান জমির মালিকরা।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) মুসা নাসের চৌধুরী বলেন, লোকবল সংকটসহ যে সব সমস্যা রয়েছে, সেসব সমস্যা সমাধান করা হচ্ছে। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

Previous articleসুনামগঞ্জের মধ্যনগর উপজেলায় ইউএনও নাহিদ হাসান খান এর যোগদান
Next articleচাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন: অলক সভাপতি, কামাল সাধারণ সম্পাদক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।