শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলামেঘনা ও সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, জেলেপাড়ায় আনন্দ

মেঘনা ও সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, জেলেপাড়ায় আনন্দ

বাংলাদেশ প্রতিবেদক: নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়াতে ৬৫ দিনের মাছ শিকার নিষেধাজ্ঞা শেষে নুতন উদ্যমে জেলেরা যখন সাগর ও মেঘনা নদীতে মাছ শিকারে নেমেছেন, ঠিক তখনি তাদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ। এতে জেলে পরিবারে বইছে আনন্দের বন্যা।

তবে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও তার কোনো প্রভাব পড়ছে না স্থানীয় হাট-বাজারগুলোতে।

জেলার মেঘনা নদী ও বঙ্গপোসাগরে গত তিন দিনে একটি নৌকায় করে ২১ জন জেলে ছোট-বড় মিলিয়ে ১০২ মণ ইলিশ ধরেছেন। জালভর্তি মাছ পাওয়ায় জেলেদের মুখে হাসি। এ যেন স্বপ্নের যাত্রা শেষে সোনার হরিণ পাওয়া।

হাতিয়ার চেয়ারম্যান ঘাটে মাছগুলো নিলাম করলে চেয়ারম্যান ঘাটের স্থানীয় মেঘনা ফিশিং কর্তৃপক্ষ মাছগুলো ২৫ লাখ ৫০ টাকায় কিনে নেয়।

মাছ শিকারি জেলে জয়দেব, অর্জন, নেপাল বলেন, ২১ জন জেলে গত তিন দিন আগে ইলিশ ধরতে ফিশিং বোট ‘এমভি আরাফ-৩’ নামের একটি মাছ ধরার নৌকা নিয়ে সাগরে জাল ফেলেন। সেখানে অনেকগুলো বড় ইলিশের অনেক ছোট ইলিশও ধরা পড়েছে। এক নৌকায় আগে কখনো এত মাছ পাওয়া যায়নি। ঘাটে আসার সাথে সাথে মাছ দেখতে অনেক মানুষ ভিড় জমিয়েছে। পরে মেঘনা ফিশিং সবগুলো মাছ নিলামে কিনে নেয়।

মেঘনা ফিশিং এজেন্সির ব্যবস্থাপক মো: হাবিব ভূঁইয়া বলেন, ভালো দামে মাছ বিক্রি করতে পেরে বোটের মালিক, সারেং ও জেলে সবাই খুশি। তারা আবার মাছ ধরার উদ্দেশে গভীর সমুদ্রে রওনা হয়েছেন। আগামী কিছুদিন সাগরে জেলেদের জালে বেশি পরিমাণ ইলিশ মাছ ধরা পড়বে বলে আশা প্রকাশ করেন এ বিক্রেতা।

এর আগে গত সোমবার ১০-১৫ জন জেলে গভীর রাত থেকে ইলিশ ধরতে ‘মা-বাবার দোয়া-৩’ নামের একটি মাছ ধরার নৌকা নিয়ে সাগরে জাল ফেলেন। জাল টেনে নৌকায় তুলতেই দেখতে পান, অনেকগুলো বড় ইলিশ এবং একই সঙ্গে ছোট ইলিশও ধরা পড়েছে। ৯৯ মণ ইলিশ ধরা পড়ে। এক নৌকায় আগে কখনো এত মাছ পাওয়া যায়নি। হাতিয়ার চেয়ারম্যান ঘাটে মাছগুলো দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

চেয়ারম্যান ঘাটের আড়ৎদার হাবিব ভুঁইয়া জানান, মাছগুলো নিলামে দিলে সর্বোচ্চ নিলামদাতা মেঘনা ফিশিং ৩০ লাখ ১৯ হাজার ৫০০ টাকা দিয়ে মাছগুলো কিনে নেন। এদিকে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও তার কোনো প্রভাব পড়ছে না জেলাশহর মাইজদী ও জেলার প্রধান বাণিজ্যশহর চৌমুহনীসহ চেয়ারম্যান ঘাটের আশপাশের মার্কেটগুলোতে।

বৃহস্পতিবার চৌমুহনীতে ৭-৮ গ্রামের ইলিশের মুল্য এক হাজার থেকে ১ হাজার ২০০ টাকা ও ১ কেজি তার বেশী ওজনের ইলিশ ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ বিক্রি হচ্ছে। নদী ও সাগরে পর্যাপ্ত ইলিশ ধরা পড়ছে এতে সচেতন মানুষের ধারণা মাছগুলো ভারতে চলে যাচ্ছে কিনা তা খতিয়ে দেখার প্রয়োজন।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, সামনে আরো বেশি মাছ ধরা পড়বে বলে আশা করা হচ্ছে। এতে জেলেরা উপকৃত হচ্ছেন। এ কারণে নদী ও সাগরে বিভিন্ন প্রজাতির মাছের বংশবিস্তার বেড়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments