স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীতে শেখ কামালের জন্মদিনের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস বলেছেন, শেখ কামাল ছিলেন সচেতন বহুমাত্রিক প্রতিভার সংগঠক। মাত্র ২৬ বছরের জীবনে বাঙালির সংস্কৃতি ও ক্রীড়ােেত্রর এক বিরল প্রতিভাবান সংগঠক ও উদ্যোক্তা হিসেবে শেখ কামাল এক অসামান্য উচ্চতায় নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। দেশ ও সমাজ ভাবনায় সচেতন বহুমাত্রিক প্রতিভার এই সংগঠক ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি রাজনীতিতেও ছিলেন সমান তৎপর।

তিনি আরও বলেন, ১৫ আগস্ট ভোররাতে বাঙালির ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত ও বর্বরোচিত হত্যাকান্ডের শিকার হয়ে বঙ্গবন্ধুসহ সপরিবারে নিহত না হলে, বঙ্গবন্ধুর সুমহান নেতৃত্বের পাশাপাশি বাংলাদেশ পেতে পারতো বহুমুখি প্রতিভার অধিকারী এই সংগঠক ও নেতাকে। তাঁর মেধা ও রুচির প্রয়োগ ঘটিয়ে তরুণ প্রজন্মকে যে সুন্দর ও সম্ভাবনার পথ তিনি দেখাতে চেয়েছিলেন, সেই পথটি যেন আমরা খুঁজে নিতে পারি এটাই হোক আজকের দিনে আমাদের শপথ।

এরআগে সকালে আওয়ামী লীগ, সহযোগী ও অংগ সংগঠনের পক্ষ হতে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। আওয়ামী লীগ কার্যলয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু ও শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক করেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য, উপজেলা ও পৌর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ।

পরে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নায়েব বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস এমপি। সঞ্চলনা করেন সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু।

এসময় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান দাদু, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডল, বীর মুক্তিযোদ্ধা শহীদুজ্জামান নাসিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেয়র ইছাহক আলী মালিথা, ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, আতিয়া ফেরদৌস কাকলি, স্বেচ্ছাসেবক লীগের মাসুদ রানা, সজিব মালিথা, যুবলীগ নেতা তৌহিদুজ্জামান দোলন বিশ্বাস, ছাত্রলীগ সভাপতি মল্লিক মিলন মাহমুদ তন্ময়, ছাত্রলীগ নেতা আমজাদ হোসেন অবুজসহ আওয়ামী লীগ, সহযোগী ও অংগ সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী এসময় উপস্থিত ছিলেন।

৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের জন্মদিন। ১৯৪৯ সালের এইদিনে তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নির্মম ঘটনায় মাত্র ২৬ বছর বয়সে শাহাদাতবরণ করেন তিনি। সে সময় তিনি সমাজ বিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষার্থী ছিলেন।

Previous articleইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ অ্যামনেস্টির, উত্তেজিত জেলেনস্কি
Next articleআগস্ট মাস এলেই বিএনপি’র ঘাতক চরিত্র বেপরোয়া হয়ে উঠে: ওবায়দুল কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।