বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় আমন ধান চাষে জনপ্রিয় হচ্ছে পার্চিং পদ্ধতি

পীরগাছায় আমন ধান চাষে জনপ্রিয় হচ্ছে পার্চিং পদ্ধতি

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় আমন ধান চাষে পার্চিং পদ্ধতি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এই পদ্ধতিতে চাষাবাদ করে লাভবান হচ্ছেন উপজেলার ৯ ইউনিয়নের কৃষকরা।পার্চিং একটি ইংরেজি শব্দ, যার অর্থ হলো ফসলের ক্ষেতে বা মাঠে ডাল বা কঞ্চি পুঁতে দেয়া। এর ফলে কীটনাশক ছাড়াই ফসল রক্ষা করা যায়।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রোপা আমনের জমিতে পাটের খড়ি বা বাঁশের কঞ্চি পুঁতে রাখা। একটি কাঠি আড়াআড়ি বেঁধে দিয়ে তৈরি করা হচ্ছে একটি আড়া। চলতি রোপা আমন মৌসুমে রোপা আমন ধানের জমিতে কৃষকেরা পার্চিং তৈরি করছেন। এখানে পাখি বসে ধানক্ষেতের পোকা খেয়ে নিচ্ছে। পার্চিংয়ে বসে পাখিরা মাজরা পোকা, পাতা মোড়ানো পোকা, চুঙ্গি পোকা, ধানের স্কিপা পোকার মথ, শিষ কাটা লেদা পোকা, সবুজ শুঁড় লেদা পোকা, শুঁড় ঘাস ফড়িং, লম্বা শুঁড় ঘাসফড়িং ও উড়চুঙ্গা ধরে খায়।

অন্নদানগর ইউনিয়নের জগজীবন গ্রামের কৃষক আব্দুর রহমান বলেন, ‘পার্চিং পদ্ধতিতে ধানচাষ করে লাভবান হয়েছি। আমার মতো অনেকেই এই পদ্ধতিতে চাষাবাদ করছেন। এলাকায় এখন অনেকেই পার্চিং পদ্ধতিতে চাষাবাদ করছেন।’ তাম্বুলপুর ইউনিয়নের রহমতচর গ্রামের কৃষক হাসান মিয়া বলেন, ক্ষতিকর পোকামাকড় চুপচাপ বসে রস চুষে খায় বা ফসল কেটে বা কুরে কুরে খায়। পাখিরা যেন সহজেই ক্ষতিকর পোকামাকড়গুলো দেখতে পায় এবং ধরতে পারে সে জন্যই একটু ঘন ঘন পার্চিং দেয়া হয়। পার্চিং পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকের প্রয়োজন হয় না।

উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ বলেন, জমিতে সার দেয়ার পর থেকেই রোপা-আমন খেতে বাদামি ঘাসফড়িং বা কারেন্ট পোকা, পাতা মোড়ানোসহ নানা ধরনের ক্ষতিকারক পোকার আক্রমণ দেখা দেয়। এতদিন কৃষকরা এসব পোকার আক্রমণ থেকে ফসল বাঁচাতে কীটনাশকসহ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করছিলেন। আমরা মাঠ পর্যায়ে গিয়ে পাচিং পদ্ধতির সুফল সম্পর্কে ধারনা দিচ্ছি। এতে কৃষক সাড়া দিচ্ছে এবং জমিতে পাচিং করছেন।

উপজেলা অতিরিক্ত কৃষি সম্প্রসারন কর্মকর্তা আশরাফুজ্জামান জানান, চলতি আমন মৌসুমে ২০ হাজার ৪ শ হেক্টর জমিতে আমান চাষাবাদ হয়েছে। আমান ধান রোপণের পর জমিতে পাচিং করলে পাখি বসে ক্ষতিকর পোকা মাকড় খেয়ে ফেলবে। এতে কীটনাশকের ব্যবহার কমবে ও উৎপাদন খরচও কমে আসবে। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, এই পদ্ধতিতে ফসলি জমিতে পোঁতা ডালগুলোর ওপর পাখি

বসে ফসলি জমির ক্ষতিকারক পোকা ও পোকার ডিম খেয়ে ফেলে। ফলে আর কীটনাশক ব্যবহার করতে হয় না। যার ফলে কম খরচে অধিক ফলন পাওয়া যায়। তবে সব ধরনের পাখি পার্চিংয়ে বসে না। মূলত ফিঙ্গে, শালিক, বুলবুলি, শ্যামা, দোয়েল, সাত ভায়রা– এসব পাখি পার্চিংয়ে বসে পোকা ধরে খায়। একটি পাখির মাধ্যমে প্রতি মাসে হাজার হাজার পোকা ধ্বংস করা সম্ভব হয়। ফসল রোপণের পরপরই পার্চিং স্থাপন করতে হবে। এটি পরিবেশবান্ধব এবং লাভজনক। কারণ এর মাধ্যমে কীটনাশকের ব্যবহার ও ফসলের উৎপাদন খরচ কমে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments