মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় কাটা ভাড়ানী খালের গার্ডার ব্রীজ এখন মৃত্যুকুপ

কলাপাড়ায় কাটা ভাড়ানী খালের গার্ডার ব্রীজ এখন মৃত্যুকুপ

বাংলাদেশ প্রতিবেদক: কলাপাড়ার ধানখালী ইউনিয়নে কোডেক বাজার সংলগ্ন কাটা ভাড়ানী খালের ওপর ৮০ফুট লম্বা গার্ডার ব্রীজের পুর্ব মাথায় ও মাঝ খান দিয়ে বিভিন্ন জায়গা মৃত্যুকুপ হয়ে দাড়িঁয়েছে। এ ঝুঁকিপূর্ণ ব্রীজ দিয়ে প্রতিদিন চলাচল করছে শতশত স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রী, চাকুরীজীবী, কৃষক, সাধারণ জনসাধারণ ও বিভিন্ন পেশার শ্রমজীবী মানুষ ও ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র , নির্মাণাধীন আরপিসিএল কয়লা ভিত্তিক তুাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন হওয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ এ ব্রীজ।

স্থানীয় প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপজেলা কার্যালয় সুত্রে জানা যায়, ব্রীজটি নির্মিত হচ্ছে তা আরো প্রায় ২০বছর আগে। কাটা ভাড়ানী খালের ওপর গার্ডার ব্রীজটি ৮০ফুট লম্বা। সরেজমিনে গিয়ে দেখা গেছে, ধানখালী ইউনিয়নে কাটা ভাড়ানী খালের ওপর ৮০ফুট লম্বা ব্রীজের পুর্ব মাথায়/মাঝ খান দিয়ে ও বিভিন্ন জায়গা পাথরের সুরকি উঠে গিয়ে লোহার রট বেড়িয়ে গেছে। ওই স্থানে বড় গাছ একটি ফেলে রাখা হয়েছে ও লাটির মাথায় লাল নিশান দিয়ে সংকেত চিহৃ দেওয়া হয়েছে। যে কোনো সময় বড় ধরনের বিপদ হতে পারে ওই স্থানে। যেকোনো সময় সেতুটি ভেঙ্গে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। আরপিসিএল তাপবিদ্যুৎ কেন্দ্র গাড়ি যাওয়া আসার জন্য ওই খালে একটি বাইপাস সড়ক করে ছিল। সেতুটির পাশের বাইপাস সড়কটিও পুরোপুরি ভেঙ্গে গেছে।

উপজেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম এ ব্রীজ। নমরহাট বাজার হয়ে আমতলী উপজেলায় পৌঁছেছে ও পার্শ্ববর্তী আমতলী -গলাচিপা উপজেলার অনেক লোকজনের যাতায়াত এ ব্রীজ দিয়ে। কাটা ভাড়ানী খালের ওপর লোহার অবকাঠামোর তৈরি একটি জরাজীর্ণ হয়ে পড়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের এ গার্ডার ব্রীজ। আর এভাবে জরাজীর্ণ হয়ে পড়ার ফলে মানুষের দূর্ভোগ ক্রমশ বাড়ছে। তারা ক্ষুব্ধ হয়ে উঠেছে।

সোমবার ও বৃহস্পতিবার সাপ্তাহিক বাজার হওয়ায় গ্রামের কৃষকেরা তাদের উৎপাদিত পন্য নিয়ে আসতে হয় কালু মিয়ার বাজারে তাদেরকে ওই ব্রীজ পারাপার হতে হয়। সবচেয়ে বেশি বিপদে পড়েছে শিশু ও বয়োবৃদ্ধ মানুষ। স্কুলগামী শত শত শিশুরা ঝুঁকি নিয়ে জরাজীর্ণ ব্রীজ দিয়ে চলাচল করছে এ পথে। নিত্যকার এ দূর্ভোগ নিয়ে মানুষের দুশ্চিন্তর শেষ নেই। গার্ডার ব্রিজের সংলগ্ন রয়েছে আরপিসিএল তাপবিদ্যুৎ কেন্দ্র , কোডেক বাজার, আশ্রাফ একাডেমী মাঃ বিদ্যালয়, সোমবারিয়া কালুমিয়ার বাজার, ধানখালী ভূমি অফিস, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স , ধানখালী ডিগ্রি কলেজ, ধানখালী টেকনিক্যাল কলেজ, চালতাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাথীরা ঝুঁকিপূর্ণ ব্রীজ পারাপার হয়ে যেতে হয়।

ধানখালী গ্রামের অধিবাসী রুবেল হাওলাদার বলেন, ওই ব্রীজ দিয়ে ১২টি বিভিন্ন প্রতিস্টানের লোকজনের ও সাধারন মানুষের চলাচল করতে হয়। ওখানে রয়েছে দুটি সাপ্তাহিক বাজার। কোডেক বাজার খালের উপর রয়েছে একটি ঝুঁকিপূর্ণ সেতু। যে কোনো সময় সেতুটি ভেঙ্গে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

ধানখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহজাদা পারভেজ টিনু মৃধা জানান, কোডেক বাজার খালের উপর সেতুটি খুবই জনগুরুত্বপুর্ন। বিভিন্ন পেশার লোকজনের চলাচল করে। এজন্য ওই জায়গা একটি নতুন সেতু স্থাপনের জন্য উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে ধানখালী বাসির পক্ষে থেকে জোর অনুরোধ জানাছি। এখানে রয়েছে আরপিসিএল তাপবিদ্যুৎ কেন্দ্র , কোডেক বাজার, আশ্রাফ একাডেমী মাঃ বিদ্যালয়, সোমবারিয়া কালুমিয়ার বাজার, ধানখালী ভূমি অফিস, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স, ধানখালী ডিগ্রি কলেজ, ধানখালী টেকনিক্যাল কলেজ, চালতাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ধানখালী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মো: আনোয়ার হোসেন বলেন, কোডেক বাজার খালের উপর রয়েছে একটি ঝুঁকিপূর্ণ সেতু। আমরা ধানখালী ডিগ্রি কলেজের শিক্ষকসহ এখানে অনেক গুলো শিক্ষা প্রতিস্টানের শিক্ষক- ছাত্রী/ছাত্রী রয়েছে তাদেরকে ওই ব্রীজ দিয়ে চলাচল করতে হয়। ওই সময় ঠিকাদার নি¤œমানের কাজ করার কারনে কয়েক বছরের মধ্যে এ ব্রীজ এখন মৃত্যুকুপ হয়ে দাঁড়িয়েছে। তাই কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই সেতুটি মেরামত সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হোক।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের(এলজিইডি) উপজেলা উপসহকারী প্রকৌশলী মো: আবুল হোসেন বলেন, ধানখালী ইউনিয়নে কোডেক বাজার খালের উপর গার্ডার ব্রীজের টেন্ডার প্রকিয়াধীন রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments