জয়নাল আবেদীন: আগষ্ট শোকের মাস উপলক্ষ্যে রংপুরের সাহিত্য সংস্কৃতি সামাজিক সংগঠন ফিরে দেখা ও লিটিলম্যাগ শতরঞ্জির আয়োজনে অনুষ্ঠিত হলো কবি-লেখকগণের শেকড় সন্ধানী অনুষ্ঠান ‘চিরঞ্জীব শেখ মুজিব’।

সকাল ১১টায় রংপুর মহানগরীর দামোদরপুরের জোবেদা আজিজন বালিকা উচ্চবিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পনেরো আগস্টের শোক, বঙ্গবন্ধুর জীবন কর্ম, আদর্শ ও মুক্তি-সংগ্রামের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে বক্তব্য রাখেন কবি লেখকগণ। এ সময় বক্তারা বলেন, ১৯৭১ এ মুক্তিযুদ্ধ হয়েছিল বাঙালির স্বাধীনতা এবং বাঙালির আদর্শ প্রতিষ্ঠার। দেশে স্বাধীনতা প্রতিষ্ঠা হয়েছে। কিন্তু এখনও অনেকাংশে বাঙালি আদর্শ প্রতিষ্ঠা হয় নাই। যে কারণে পনেরো আগস্ট ১৯৭৫ এ বিপথগামীদের হাতে জাতির পিতাকে নির্মমভাবে প্রাণ দিতে হয় ।

প্রতিষ্ঠানর অধ্যক্ষ আতিয়ার রহমান প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠানে লেখক ও বাংলাদেশ বেতারের সাবেক আঞ্চলিক পরিচালক মনোয়ারা বেগম, ইতিহাস গবেষক ও লেখক রেজাউল করিম মুকুল, কবি ড. শাহ সুলতান তালুকদার, কবি শাহিদা মিলকী, কবি হাসনাইন রাব্বি বক্তব্য রাখেন।

অনুষ্ঠান মূল পরিকল্পনা ও সঞ্চালন করেন ফিরেদেখা ও শতরঞ্জি সম্পাদক সাকিল মাসুদ। এসময় তিনি বলেন, জঙ্গিবাদমুক্ত বাংলা ও বাঙালি সংস্কৃতির মূল্যবোধ নগর ছাড়াও পল্লীগাঁয়ের আনাচে কানাচে পৌঁছে দিতে আমরা সচেষ্ট । আজ ছিল কবি-লেখকগণের মাধ্যমে স্কুল কলেজের শিক্ষার্থীদের কাছে বাঙালির ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার দ্বিতীয় দিন। এ আয়োাজন ধারাবাহিকভাবে রংপুরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও পরিচালনার উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানানো হয়।

Previous articleরংপুরে চাঁদা না পেয়ে ব্যবসায়ীদের মারধর ও দোকান ভাঙচুর, টার্মিনাল সড়ক দেড় ঘন্টা অবরোধ
Next articleশিক্ষার্থীদের রুমে গিয়ে গালমন্দ করার অডিও ফাঁস, ক্ষমা চাইলেন ইডেন ছাত্রলীগ সভাপতি তামান্না
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।