ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় অনলাইন সরকারি খাজনা পরিশোধ বাবদ ২ হাজার ৫শ নিয়ে মাত্র ৭০ টাকার খাজনার রশিদ দেয়ার অভিযোগ উঠেছে ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা মুকুল হোসেনের বিরুদ্ধে। ভূক্তভোগী এর প্রতিবাদ করলে তাৎক্ষনিক অনলাইন সরকারি খাজনার রশিদ কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলেন। ঘটনাটি ঘটেছে রোববার দুপুরে রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়ন ভূমি অফিসে।

জানা যায়, উপজেলার তাম্বুলপুর ইউনিয়ন ভূমি অফিসে দীর্ঘদিন থেকে ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা হিসেবে মুকুল হোসেন দায়িত্ব পালন করছেন। তিনি দীর্ঘদিন থেকে নিয়মনীতির তোয়াক্কা না করে জমির খাজনা দিতে আসা মালিকদের নিকট মোটা অংকের টাকা নিয়ে কম টাকার খাজনার রশিদ হাতে ধরিয়ে দেন। এতে জমির কোনা মালিক প্রতিবাদ করলে তাকে তিনি বিভিন্ন ভাবে হেনস্থা করে থাকেন। এমনকি অফিস থেকে জোর পূর্বক আগত ভূমি মালিকদের তাড়িয়ে দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

রোববার চরতম্বুলপুর গ্রামের আউয়াল মিয়া তার জমির খাজনা পরিশোধের জন্য ভূমি অফিসে যান। ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা মুকুল হোসেন এর সাথে জমির মালিক খাজনার বিষয়ে কথা বলেন। তিনি খাজনার হিসাব দিলে জমির মালিক মুকুল হোসেনকে ২ হাজার ৫শত টাকা দেন। কিছুক্ষণ পর ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা জমির মালিককে ডেকে ৭০ টাকা মূল্যমানের অনলাইন খাজনা পরিশোধের রশিদ দিয়ে দেন। যার হোল্ডিং নং ২৩১ জমির মালিক ফাজিল মামুদ গং। জমির খাজনা দিতে আসা ভূক্তভোগী আউয়াল মিয়া ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাকে উদ্দেশ্য করে বলেন, স্যার সরকারি টাকা পকেটে রাখলেন একথা বলামাত্র অনলাইন খাজনার রশিদ কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলেন এবং অফিস থেকে বের হয়ে যেতে বলেন। পরে জমির মালিক নিরুপায় হয়ে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) এর অফিসে যাওয়ার চেষ্ঠা করলে স্থানীয়দেরা বিষয়টি সমাধান হয়। এসময় ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা আবারোও ওই নামে একটি অনলাইন খাজনার রশিদ ও জমির মালিকের নিকট থেকে নেয়া ২ হাজার ৫ শত টাকা লোক মারফৎ তার বাড়িতে পাঠিয়ে দেয়।

তাম্বুলপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তা মুকুল হোসেন এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, অনলাইন খাজনার রশিদ ছিঁড়ে ফেলা আমার ঠিক হয়নি। জমির মালিককে ১ হাজার টাকা ফেরত কথা স্বীকার করে তিনি বলেন,এ বিষয়টি নিয়ে আপনি মাথা ঘামাবেনা। এব্যাপারে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মূসা নাসের চৌধুরী এর সাথে কথা হলে তিনি জানান, কারো নিকট থেকে খাজনার রশিদ নিয়ে ছিঁড়ে ফেলাটা অন্যায়। জমির মালিক অভিযোগ দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Previous articleগণতন্ত্রের স্বার্থে বিএনপি ইভিএমের বিরুদ্ধে রুখে দাঁড়াবে: হাসনা মওদুদ
Next articleমানি লন্ডারিং মামলায় পাপিয়াসহ ৫ জনের বিচার শুরু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।