অতুল পাল: পটুয়াখালীর বাউফলে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ১০ টাকা কেজি মূল্যে ফেয়ার প্রাইজ কার্ড অনলাইন করার নামে লাখ লাখ টাকার বাণিজ্যের অভিযোগ উঠেছে। উপজেলার ১৫টি ইউনিয়নেই এমন ঘটনা ঘটেছে বলে ওয়াকিবহল সূত্র জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খাদ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে সারা দেশের মতো বাউফলেও ১০ টাকা কেজি মূল্যে ৩০ কেজি চালের তালিকাভূক্তদের অনলাইনে নিবন্ধন করার প্রক্রিয়া শুরু হয়েছে। বাউফলের ১৫টি ইউনিয়নে ১৯ হাজার ১৬৮টি ফেয়ার প্রাইজ কার্ড রয়েছে। অনলাইন করার জন্য উপজেলা খাদ্য অধিদপ্তর থেকে প্রতি কার্ডের অনুকুলে সরকারিভাবে ১৫ টাকা করে উদ্যোক্তাকে পরিশোধ করার কথা রয়েছে। বিনিময়ে কার্ডধারীদের থেকে কোন টাকা নেয়া যাবে না মর্মে নির্দেশনা রয়েছে। কিন্তু বাউফলের প্রতিটি ইউনিয়নেই কার্ডধারীদের থেকে অনলাইন নিবন্ধন করার জন্য সর্বনি¤œ ৫০ টাকা এবং সর্বচ্চো ২০০ টাকা করে নেয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অপরদিকে বিনাপয়সায় অনলাইন নিবন্ধন করতে গিয়ে অনেকে বিরম্বনার শিকার হচ্ছেন। হিসেব অনুসারে গড়ে প্রতিটি কার্ডধারীদের থেকে ১০০ টাকা নেয়া হলেও ১৯ লাখ টাকার বেশি অবৈধভাবে আদায় করা হচ্ছে বলে একাধিক সূত্র জানিয়েছেন। যাহা সরকারি নির্দেশনার পরিপন্থি। এদিকে অনলাইন করার জন্য প্রকাশ্যে টাকা নেয়ার একটি ভিডিওতে দেখা যায়, কেশবপুর ইউনিয়ন পরিষদ ভবনে বসে ফেয়ার প্রাইজ কার্ডের নামের তালিকাভূক্তরা অনলাইন নিবন্ধন করছেন এবং প্রতিটি কার্ডের জন্য তাদের থেকে ১০০ টাকা আদায় করা হচ্ছে।

এবিষয়ে কেশবপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কেশবপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. সালেহ উদ্দিন পিকু ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, নিবন্ধন করতে পরিশ্রম করতে হয়। অনেক সময় কম্পিউটার নষ্ট হয়ে যায়। যার কারণে ১০০ টাকা নেয়া হচ্ছে। তবে অধিকাংশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সাথে এবিষয়ে আলাপ করা হলে তারা অকপটে ঘটনার সত্যতা স্বীকার করেন এবং কেউ কেউ জানেন না বলে জানান। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কমল দে বলেন, প্রতিটি কার্ড অনলাইন নিবন্ধন করার জন্য উদ্যোক্তাকে ১৫ টাকা করে দেয়া হবে। কার্ডধারীদের থেকে কোন টাকা নেয়া যাবে না বলেও তিনি জানান।

এবিষয়ে বাউফল উপজেলা নির্বাহী অফিসার আল-আমিন বলেন, বিষয়টি আমিও শুনেছি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা নেব।

Previous articleনোয়াখালীতে জামায়াত নেতা গ্রেফতার
Next articleবাউফলে অসামাজিক কর্মকান্ডের অভিযোগে হোটেলে সীলগালা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।