জয়নাল আবেদীন: সারাদেশে শিক্ষার্থীদের মাঝে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশ ছড়িয়ে দিতে এবার রংপুরে ৫০টি স্কুলে গ্রাফিক নভেল মুজিব বিতরণ করলো কর্পোরেট সংস্থা বিকাশ । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের অনুপ্রানিত করতে এবার রংপুর বিভাগের ৫০টি স্কুলে ২,০০০ কপি গ্রাফিক নভল মুজিব বিতরণ করেছে।

মুজিব শতর্বষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষ্যে দেশজুড়ে ৫শ টি স্কুলে ২০ হাজার কপি গ্রাফিক নভেল মুজিব বিতরণ র্কাযক্রমের অংশ হিসাবে বিশ^সাহিত্য কেন্দ্রের মাধ্যমে এর আগে ঢাকা, রাজশাহী, বরশিাল, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের বিভিন্নি স্কুলে এই গ্রাফিক নভলে বতিরণ করে বকিাশ। এরই ধারাবাহকিতায় শোকের মাস আগষ্টে গতকাল রোববার রংপুর জেলা শিল্পকলা একাডেমীতে স্কুল প্রতিনিধি ও শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ ইব্রাহিম খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ ফিরোজুল ইসলাম, বিকাশের চিফ এক্সর্টানাল অ্যান্ড কর্পোরেট অ্যাফের্য়াস অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ), বিশ্বসাহত্যি কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন সহ অন্যান্যরা। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে গবেষণা সংস্থা সেন্টার ফর রির্সাসৃ অ্যান্ড ইনফরমশেন (সিআরআই) আট খন্ডে প্রকাশ করেছে গ্রাফিক নভেল মুজিব।

সংলাপ, গদ্য ও চরিত্রে যুৎসই সমন্বয়ে শিশু-কিশোরদের উপযোগী ফরম্যাটে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, সামাকি ও রাজনৈতিক র্কমকান্ডের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা চিত্রিত হয়েছে এই গ্রাফিক নভেলে। বিকাশের পৃষ্ঠপোষকতায় সেগুলো স্কুলগুলোতে বিতরণ করছে আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহত্যি কেন্দ্র। এর পরর্বতী খন্ডগুলো প্রকাশিত হলে সেগুলোও একইভাবে বিশ্বসাহত্যি কেন্দ্রের মাধ্যমে আরো বেশি সংখ্যক স্কুলে পৌঁছে দেবে।এ পর্যায়ে রংপুরে ৫০টি স্কুলের প্রত্যেককে ৫ সেট করে বই দেয়া হয়েছে। ফলে একই সাথে ৪০ জন শিক্ষার্থী স্কুলের লাইব্রেরি থেকে বইটি পড়ার সুযোগ পাবেন।

উল্লখ্যে, যাত্রা শুরুর সময় থেকেই বিকাশ বই বিতরণরে সঙ্গে সর্ম্পক গড়েছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসাবে ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া র্কমসূচির সাথে যুক্ত আছে বিকাশ। এ পর্যন্ত ২হাজার ৯শ শিক্ষা প্রতিষ্ঠানে ২লাখ৫৩হাজার ৬শ বই দিয়েছে যা থেকে ২৬ লাখ পাঠক উপকৃত হয়েছেন।

Previous articleবাকৃবিতে ছাত্রলীগের র‌্যাগিংয়ের ঘটনা সমাধান করতে গিয়ে অপদস্থ সহকারী প্রক্টর
Next articleজয়পুরহাটে ডেইরি ফার্মারদের সমাবেশ ও খামারিদের সংবর্ধনা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।