ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিলে মাছ ধরা নিয়ে দীর্ঘদিন ধরে চলে আসা ইজারাদার ও জেলেদের মধ্যকার দ্বন্দের অবশেষে অবসান হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের সিংগাবাদ পাথার বিল নিয়ে ইজারাদার – জেলেদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো বেশ কিছুদিন ধরে।

সোমবার রাতে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে এক সমঝোতা বৈঠকের মাধ্যমে এ দ্বন্দ্বের অবসান হয়েছে। উপজেলা নিবার্হী কর্মকর্তার কার্যালয়ে এ সমঝোতা বৈঠকে উপস্থিত ছিলেন উপজেলা নিবার্হী অফিসার আসমা খাতুন ও গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ আলমাস আলী সরকার সহ কয়েকজন সরকারি কর্মকর্তা। এছাড়াও বিল ইজারাদারের পক্ষে ইজারাদার আবদুল্লাহ আল মামুন সহ ৫ জন ও জেলেদের পক্ষে বিএনপি ও জেলে নেতা সেরাজুল ইসলাম নবাব সহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। সমঝোতা বৈঠকে সিদ্ধান্ত হয়, বিল ইজারাদার তাদের ইজারা নেওয়া অংশে মাছ শিকার করবেন । অন্যদিকে জেলেরা ইজারা নেওয়া অংশের বাইরে মাছ শিকার করবে। কোন পক্ষই কারো সীমানায় প্রবেশ করতে পারবে না।
গত বছর বিএনপি দলীয় সংসদ সদস্য আমিনুল ইসলামের হস্তক্ষেপে এক সমঝোতা বৈঠকে ঠিক এ ধরনের সিদ্ধান্ত হয়েছিলো।

ওই বিল ইজারাদার আব্দুল্লাহ আল মামুন বলেন, এলাকায় শান্তি- শৃংখলা বজায় রাখার স্বার্থে আমরা উপজেলা প্রশাসনের মাধ্যমে হওয়া সমঝোতার সকল সিদ্ধান্ত মেনে নিয়েছি। আশাকরি জেলেরাও এই সিদ্ধান্ত মেনে তাদের জন্য বরাদ্দকৃত এলাকায় মাছ ধরবে।

জেলেদের পক্ষে সমঝোতা বৈঠকে অংশ নেয়া বিএনপি নেতা সেরাজুল ইসলাম নবাব জানান, এলাকার সাংসদ আমিনুল ইসলামের নির্দেশনায় উপজেলা প্রশাসনের আহ্বানে সাড়া দিয়ে আমরা সমঝোতা করে নিয়েছি।
গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ আলমাস আলী সরকার জানান, ইজারাদার ও জেলেদের মধ্যে মাছ ধরা নিয়ে চলা দীর্ঘদিনের দ্বন্দ্বটি উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে সমাধান হয়েছে। উভয় পক্ষ শান্তিপূর্ণভাবে সমঝোতার সিদ্ধান্ত সমূহ মেনে চলবে বলে আশাকরি।

সমঝোতা বৈঠকের বিষয়ে কথা হয় উপজেলা নিবার্হী অফিসার আসমা খাতুন এর সাথে তিনি জানান, আমার অফিসে উভয় পক্ষের উপস্থিতিতে সুন্দর পরিবেশের মধ্য দিয়ে সমঝোতা করে দেওয়া হয়েছে। আশাকরি উভয় পক্ষ সমঝোতা বৈঠকের সকল সিদ্ধান্ত মেনে চলবে এবং এলাকায় শান্তি- শৃঙ্খলা ও সম্প্রীতি বজায় রাখতে সচেষ্ট থাকবে।

Previous articleসুন্দরগঞ্জে অসহায় পরিবারের ওপর হামলা,গাছপালা কর্তন
Next articleপ্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে কটূক্তি, রংপুরে যুবদল নেতা গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।