আবুল কালাম আজাদ: কুড়িগ্রামের উলিপুরে রোপা আমন চাষিরা বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা দমনে আলোক ফাঁদ ব্যাবহারে সাফল্য পাচ্ছেন। যা অল্প খরচে এসব রোপা আমনের ক্ষতিকর পোকা ধংশ করা সম্ভব বলে জানান রোপা আমন চাষিরা।

বৃহস্পতিবার সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়নের এলাকা গুলোর মধ্যে পাতিলাপুর, বাড়াইপাড়া, হাজিপাড়া, বকশিপাড়া, বসনিয়া পাড়া গ্রামে সন্ধ্যায় আলোক ফাঁদ পাতিয়ে পোকা দমনে ব্যাস্ত সময় পার করছেন রোপা আমন চাষিরা। রোপা আমন চাষিদের এসব পোকা মারার দৃশ্য চোখে পড়ে। আলোক ফাঁদ পাতিয়ে মাজরা পোকা, পাতামোড়া পোকা, লেদা পোকা, চুঙ্গি পোকা সহ বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকার মথ দমন করা সম্ভব বলে জানান রোপা আমন চাষিরা। এছাড়া রোপা আমনের সবচেয়ে ক্ষতিকর পোকা বাদামী গাছ ফরিং সহ অন্যান পোকার উপস্থিতি জানা যায়। এতে করে ক্ষতিকর পোকার হাত থেকে রক্ষা পেতে আগাম প্রস্তুতি নেয়া সম্ভব হয়।

উলিপুর উপজেলা কৃষি অফিস সুত্রে এবছর এ উপজেলায় পৌরসভাসহ মোট ২৪ হাজার ৩০০ হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বীজতলা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ ইতিমধ্যে পুরণ হয়েছে বলে জানান।

রোপা আমন চাষিদের মধ্যে আব্দুস সামাদ, আরিফুল ইসলাম, হাসেন আলী, মাহাতাব আলী, খবির উদ্দিন, পিন্টু মিয়া বলেন, উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসারের সহায়তায় রোপা আমনের ক্ষতিকর পোকা দমনের জন্য আলোক ফাঁদ পাতিয়ে পোকা দমন করা হচ্ছে। আলোক ফাঁদ পাতিয়ে পোকা দমনে ব্যাপক সফলতা পাচ্ছি। তারা আরও বলেন, রোপা আমনের সবচেয়ে বেশি ক্ষতিকর পোকা যেমন বাদামি গাছ ফরিং সহ অন্যান পোকার উপস্থিত আছে কিনা তাও জানা সম্ভব। যদি এসব ক্ষতিকর পোকার উপস্থিত থাকে তাহলে ক্ষতিকর পোকা নিধনের আগাম ব্যাবস্থা গ্রহন করা সম্ভব বলে জানান তারা।

এ বিষয়ে উপ-সহকারী কৃষি অফিসার মোস্তফা কামাল বলেন, উপজেলা কৃষি অফিসারের নির্দেশে আমরা মাঠে রোপা আমন চাষিদের ক্ষতিকর পোকা নিধনের পরামর্শ দেই। তার মধ্যে আলোক ফাঁদ একটি পদ্ধতি। এ পদ্ধতি একটি পরিবেশ বান্ধব পদ্ধতি। যা অল্প খরচে ক্ষতিকর পোকা নিধন করা সম্ভব। এ ছাড়া সব চেয়ে বেশি ক্ষতিকর পোকার উপস্থিত নির্নয় করা সম্ভব বলে জানান তিনি। তিনি আরও বলেন সবচেয়ে বেশি ক্ষতিকর পোকার উপস্থিত পাওয়া গেলে তা নিধন করার পরামর্শ দেয়া হয়।”

Previous articleরানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
Next articleকলাপাড়ায় গৃহবধূর মৃত্যুদেহ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।