টাঙ্গাইলের ভূঞাপুরে গোবিন্দাসী যমুনা অংশে নৌকা বাইচ প্রতিযোগিতা

আব্দুল লতিফ তালুকদার: যমুনা নদীতে টাঙ্গাইলের ভূঞাপুরে ২ দিনব্যাপী গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা শেষ হয়েছে। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার গোবিন্দাসী হাটপয়েন্টের পশ্চিমে যমুনা নদীতে এ প্রতিযোগিতা শুরু হয়।

শনিবার বিকেলে প্রতিযোগিতার ফাইনাল পর্ব শেষ হয়। ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ দেখতে শুক্রবার সকাল থেকেই দূরদূরান্ত থেকে হাজারো মানুষের ঢল নামে যমুনার পাড়ে। নারী, বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন শ্রেণির হাজার হাজার মানুষ নৌকাবাইচ উপভোগ করতে আসেন। ছোট কিংবা বড় নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে নদীর বিভিন্ন জায়গায় অবস্থান নেয়। নিজ জেলা ও অন্য জেলা থেকেও সুসজ্জিত রঙবেরঙের নৌকা এ প্রতিযোগিতায় অংশ নেয়। গ্রাম বাংলার ভাটিয়ালি, সারিগান আর বৈঠার ছন্দে মাতিয়ে তুলেছিল দর্শনার্থীদের মন। এদিকে নৌকা বাইচকে কেন্দ্র করে কালা সড়কে বিভিন্ন দোকানপাঠ গড়ে উঠেছে। এছাড়াও এ অঞ্চলের প্রতিটি বাড়িতে তিনদিন আগে থেকেই আত্নীয় স্বজন ভরে গেছে। এতে করে এলাকা জুড়ে আনন্দের জোয়ার বইছে। প্রতিযোগিতায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-২ (গোপালপুর- ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে নৌকাবাইচের উদ্বোধনে বিশেষ অতিথি ছিলেন- সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাত, ভূঞাপুর পৌরসভার মেয়র মাসুদুল হক মাসুদ ও সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের সহধর্মিণী ঐশী খান।

গোপালপুর থেকে ৮৫ বছরের বৃদ্ধ মতিয়ার রহমান দেখতে আসা বলেন, এখন আগের মতো আর নৌকাবাইচ প্রতিযোগিতা দেখা যায় না। তাই একটু আনন্দ উপভোগ করতেই অনেক দূর থকে নৌকাবাইচ দেখতে এসেছি।

খুব আনন্দ করছি সবাই মিলে। আরেক দর্শনার্থী ময়না আক্তার বলেন, প্রতি বছরই গোবিন্দাসী যমুনা নদীতে নৌকাবাইচ দেখতে আসি। দ অনেক ভালো লাগে।। এ প্রতিযোগিতা যেন অব্যাহত থাকে সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে এ আয়োজন। প্রতিবছর যমুনা নদীতে নৌকা বাইচের আয়োজন করা হয়, আগামীতেও এ প্রতিযোগিতা অব্যাহত থাকবে। শেষে চ্যাম্পিয়ন দলকে মোটারসাইকেল ও রানার আপ দলকে ফ্রিজ প্রদান করা হয়।

 

Previous article৩ অক্টোবরের পর করোনার প্রথম ডোজ দেয়া হবে না: স্বাস্থ্য অধিদফতর
Next articleবিএনপি অশুভ খেলায় মেতে উঠেছে: ওবায়দুল কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।