ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় এক বেকারীর কারখানায় রাতে কুকুরের অবাধ বিচরন, খাদ্যপন্য তৈরীতে শিশু শ্রমিক, কেমিক্যালের ব্যবহার ও নিম্নমানের উপকরণ দিয়ে মানহীন খাবার তৈরী করে সরবরাহ করার অভিযোগ উঠেছে মালিকের বিরুদ্ধে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার তাম্বুলপুর বাজারে দীর্ঘদিন থেকে মামুন বেকারী কেমিক্যাল ও নিম্নমানের উপকরণ দিয়ে মানহীন খাদ্যপন্য তৈরী করে বাজারে সরবরাহ করছেন। ওই বেকারীর মালিক হাজী আজহার আলী অস্বাস্থ্যকর পরিবেশে নি¤œমানের ময়দা, আটা, তেল ও চিনি দিয়ে খাদ্যপন্য তৈরী করছেন। এছাড়াও তিনি খাদ্যপন্য তৈরীতে ব্যবহার করছেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ, কেমিক্যাল ও নিন্মমানের পাম তেল। শিশু শ্রমিকরা বিশেষ পোশাক ছাড়া খালি পায়ে খাবার তৈরী করছেন। নোংরা ও অপরিষ্কার কড়াইগুলোতে আটা ময়দা প্রক্রিয়া জাত করা হচ্ছে। ডালডা দিয়ে তৈরী করা ক্রিম রাখা পাত্রগুলোতে ঝাঁকে ঝাঁকে মাছি ভন ভন করছে।

কয়েক জন বেকারী শ্রমিক জানান, মাঝে মধ্যে স্যানিটারি কর্মকর্তা এসে ঘুরে চলে যায়। তিনি বেকারীতে পাউরুটি, চামুচা, কেক, ছিম, মিষ্টি সিঙ্গারা ও বিভিন্ন ধরনের বিস্কুট যা খেয়ে অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। ভেজাল তেল ও নকল আটার তৈরী খাদ্যপন্য খেয়ে শিশুরা ডায়রিয়া, পেটেরপীড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। বেকারীর মালিক ভোক্তা অধিকার আইন অমান্য করে প্যাকেটের গায়ে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ সময়সীমা ব্যবহার করছেন না। তাম্বুলপুর বাজারের মামুন বেকারীর বিশাল কারখানায় শ্রমিকদের অনুপস্থিতে রাতে বেলায় ১৫/২০ টি কুকুর অবাধে বিচরন করে। কারখানায় কুকুরগুলো রাতভর কড়াইয়ের তেল খাচ্ছেন, আরও খাচ্ছেন খাদ্য পন্য তৈরীর উপকরন ময়দা, চিনি, আটাসহ ও তৈরী খাদ্যপন্য।

তাম্বুলপুর বাজারের মামুন বেকারীর স্বাত্বাধীকারী হাজী আজহার আলীর সাথে কথা হলে তিনি কারখানায় কুকুর বিচরন ও নোংরা পরিবেশে খাদ্যপন্য তৈরী অস্বীকার করেন।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর(ভারপ্রাপ্ত) আবু সাঈদ বলেন, যদি কারখানার অবস্থা এমন হয়ে থাকে তাহলে কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহন করা হবে।

Previous articleরাজশাহী-কক্সবাজার রুটে নভোএয়ারে দুইজনের টিকেট কিনলে ৪দিন হোটেলে থাকা ফ্রি
Next articleচান্দিনায় অটোরিকশা চালকের ঘুষিতে অপর চালক নিহত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।