রবিবার, জুন ১৬, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জে ২ বার স্থগিত হওয়া ভোট আগামীকাল

চাঁপাইনবাবগঞ্জে ২ বার স্থগিত হওয়া ভোট আগামীকাল

ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের নির্বাচন আগামীকাল বুধবার (২ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ১৩ পদের বিতরীতে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, সাধারণ সদস্য পদে ৪৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে লড়ছেন ১৮ জন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দুর্লভপুর ইউনিয়নে নদী ভাঙনের ফলে সীমানা জটিলতা দেখা দেয়। সীমানা বিরোধ নিষ্পত্তির আবেদন চেয়ে উচ্চ আদালতে রিট পিটিশন করেন ওই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু। ফলে উচ্চ আদালতের নির্দেশে দুই দফায় এই ইউপি’র নির্বাচন স্থগিত হয়ে যায়। সীমানা জটিলতার বিচারিক কাজ সম্পর্ন্ন না হলেও তৃতীয় দফায় নির্বাচনের তারিখ ২ নভেম্বর ঘোষণা করে নির্বাচন কমিশন।
নির্বাচনে অংশ নিতে যাওয়া প্রার্থীরা জানান, নির্বাচনি প্রচারণা পোস্টারে এলাকা ছেয়ে যাওয়ার কথা থাকলেও দু-দুবার নির্বাচন স্থগিত হয়। যেহেতু সীমানা বিরোধ নিয়ে আদালতের বিচারকির কাজ এখনও চলমান আছে । নির্বাচন আর মাত্র একদিন পরেই, তবুও আমেজ নেয় ওইসব এলাকায়।

এই ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী আবু নাজমুল কবির মুক্তা। তার প্রতিদ্বন্দ্বি হয়ে মাঠে আছেন একই দলের বীদ্রোহী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা বজলার রশীদ সনু। এ নির্বাচনে বিএনপি সমর্থিত কোনো প্রার্থী নেই। তবে জামায়াত সমর্থিত প্রার্থী গোলাম আজমকে অনেকটা ফুরফুরে মেজাজে প্রচারণা চালাতে দেখা গেছে।
নৌকা প্রতীক পাওয়া আওয়ামী লীগ প্রার্থী আবু আহম্মেদ নজমুল কবির মুক্তা বলেন, ‘জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। দু-দুবার জনগণের ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। বর্তমান সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ইউনিয়নবাসী আমাকেই ভোট দেবে।

বিদ্রোহী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা বজলার রশিদ সনু মোটরসাইকেল প্রতীকে নির্বাচন করছেন। তিনিও জয়ের ব্যাপারে আশাবাদী।

আনারস প্রতীক নিয়ে ভোটের মাঠে আছেন জামায়াত সমর্থিত প্রার্থী গোলাম আজমের দাবি নির্বাচন সুষ্ঠু হলে তিনিই জয়ী হবেন।

সীমানা বিরোধ নিয়ে রিটকারী আব্দুর রাজিব রাজু বলেন, ‘নির্বচানী এলাকায় জটিলতা দেখা দেওয়ায় এই বিরোধ নিষ্পত্তি চেয়ে উচ্চ আদালতে আবেদন করি। আবেদনের প্রেক্ষিতে আদালতের নির্দেশে দুবার পরিষদের নির্বাচন স্থগিত হয়। এখনও আদালতে বিষয়টি বিচারাধীন আছে। কিন্তু সেটি নিষ্পত্তি না হওয়ার আগে কীভাবে তফসিল ঘোষণা হয় সেটি জানি না। চলতি সপ্তাহেই এই বিষয়ে আদালতে শুনানি আছে। রায়ও আমার পক্ষেই যাবে।’
ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) উৎসবমুখর পরিবেশে ভোট হবে বলে আশাবাদী এই নির্বাচনের রিটার্নিং অফিসার তাহসিনুর রহমান। তিনি বলেন, ‘সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১৭ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এই ইউনিয়নে ২০ হাজার ৮০১ জন পুরুষ ও ১৯ হাজার ১৮৩ জন মহিলা ভোটার আছে। মোট ভোটার সংখ্যা ৩৯ হাজার ৯৮৪ জন।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল হায়াত বলেন, ‘নির্বাচনের দিন প্রতিটি ভোটকেন্দ্রে কঠের নিরাপত্তা নিশ্চিত করা হবে। ভোট কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ২৮৯ জন আনসার, ৫টি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স দুটি মোতায়ন থাকবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments