বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলারাজশাহীতে ইট ভাটায় কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ

রাজশাহীতে ইট ভাটায় কয়লার পরিবর্তে পুড়ছে কাঠ

মাসুদ রানা রাব্বানী: রাজশাহীর পুঠিয়ার পশ্চিমভাগ অনুমোদন বিহীন এমআরএফ ইটের ভাটায় কয়লার পরিবর্তে কাঠের খড়ি দিয়ে ইট পোড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

রবিবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় ইটের ভাটায় গিয়ে দেখা গেছে ভাটার বিভিন্ন স্থানে কাঠের পালা দেওয়া রয়েছে। আর একটি ট্রাকটর থেকে কাঠের খড়ি নামানো হচ্ছে। তবে সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত বন সম্পদ নষ্ট করে কাঠের খড়ি আনা হয় ইটের ভাটাতে বলে অভিযোগ রয়েছে। নাকের ডগায় কাঠের খড়ি দিয়ে ইট পোড়ানো হলেও অজ্ঞাত কারণে প্রশাসন নিরব ভূমিকা পালন করছে।

জানা গেছে, রাজশাহী জেলার পুঠিয়া উপজেলার পশ্চিমভাগ এলাকায় অবস্থিত এমআরএফ ইটের ভাটা। সেই ইটের ভাটার মালিক জের মোহাম্মদ। তিনি র্দীঘ দিন থেকে ইটের ব্যবসা করে আসছে। কিন্তু তার ইটের ভাটা পরিচালন করার জন্য কোন লাইনেন্স নাই। চলতি বছরের কয়লার দাম বেশি হওয়ায় বিভিন্ন স্থান থেকে বনজ সম্পদ ধ্বংস করে কাঠের খড়ি ক্রয় করে ইটের ভাটা পরিচালনা করছেন। তবে বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার দাবী জানিয়েছে এলাকাবাসী।

এমআরএফ ভাটার ম্যানেজার আলাউদ্দিন জানান, খড়ি পুড়ানোর বিষয়টি সরকারের পক্ষ থেকে ইনডাইরেক্ট অনুমতি রয়েছে। দেশ যে ভাবে চলছে, সে ভাবেই চলবে। কয়লার দাম বেশি তাই খড়ি দিয়ে ইট পোড়ানে হবে।

এ ব্যাপারে পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাই মোহাম্মদ আনাছ জানান, পরিবেশ অধিদপ্তরের সাথে কথা বলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments