বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলাকুড়িগ্রামে ইট প্রস্তুতকারী মালিক সমিতির মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

কুড়িগ্রামে ইট প্রস্তুতকারী মালিক সমিতির মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

পাভেল মিয়া: বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি, কুড়িগ্রাম জেলা শাখা গত ২৭ নভেম্বর রবিবার দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানব বন্ধন করেছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ (সংশোধন) আইন ২০১৯ এ বর্ণিত জিগজ্যাগ ইট ভাটার ছাড়পত্র ও লাইসেন্স প্রাপ্তি এবং বর্তমানে কয়লা সংকট সমাধানের দাবিতে এ মানব বন্ধন আয়োজন করা হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন ইট প্রস্তুতকারী মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ লুৎফর রহমান বকসী। সাধারণ সম্পাদক বলেন, ২০১৩সনে ইট ভাটা নিয়ন্ত্রণ আইনের জিগজ্যাগ ভাটা বৈধ পদ্ধতির উলেস্নখ্য থাকলেও উক্ত আইনের ৮(৩) (ঙ) এবং ৮(৩) (খ) উপ-ধারায় “দুরত্ব নির্দিষ্ট” করণে দেশের অধিকাংশ জিগজ্যাগ ইটভাটা অবৈধ হয়ে পড়ে ফলে মালিকগণ ছাড়পত্র ও লাইসেন্স পাচ্ছেন না। উক্ত আইনের ৮(৩) (ঙ) এবং ৮(৩) (খ) উপ-ধারায় বাংলাদেশের কোথাও ইটভাটা স্থাপনের স্থান পাওয়া যাবে না। পরিবেশ অধিদপ্তরে আমরা বহুবার আবেদন করলেও উক্ত ধারাটি অদ্যাবধি কোন পরিবর্তন হয়নি। পরিবেশ অধিদপ্তর ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ আইনটি পরিবেশ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে ২০১৯ সনে কিছু ধারায় সংশোধন আনলেও উক্ত আইনের ৮(৩) (ঙ) এবং ৮(৩) (খ) ধারায় কোন পরিবর্তন করে নি। তাই যথাযথ নীতিমালার অভাবে অধিকাংশ ভাটার মালিকগণ লাইসেন্স ও ছাড়পত্র না পাওয়াতে হয়রানির শিকার হচ্ছেন। বর্তমানে সারাদেশে ৮ হাজার জিগজ্যাগ ইটভাটায় সরাসরি ২০ লাখ ও পরোক্ষভাবে ২০ লাখ মোট ৪০ লাখ শ্রমিক কর্মরত রয়েছে।

ভাটাগুলো হতে প্রতিবছর স্থানীয় ও ভূমি উন্নয়ন কর হিসেবে ৫০০ কোটি টাকা কর সরকারি কোষাগারে জমা হয়। উন্নয়নের চাকা সচল রাখতে ইটের অপরিহার্য প্রয়োজন। উল্লেখিত বিষয়গুলি গুরুত্ব দিয়ে সরকার যেন পরিবেশ আইন সংশোধন করেন। জিগজ্যাগ ইটভাটার ৮(৩) (ঙ) ধারায় নিষিদ্ধ এলাকার দূরত্ব ৪০০ মিটার এবং আইনের ৮(৩) (খ) এ বনের দূরত্ব ৭০০ মিটার করে আগামী ২০৩০ইং সাল পর্যন্ত ইটভাটা লাইসেন্স ও ছাড়পত্র প্রদান করে বৈধ জিগজ্যাগ ইটভাটাগুলিকে পরিচালনা করার সুযোগদানে মানমীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন জানাচ্ছি।
এছাড়াও মানব বন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি, কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি মোঃ গোলাম মোস্তফা, আব্দুল হাই রঞ্জু, মো: শাহজাহান মিয়া, আহসানুল ইসলাম রিটু প্রমুখ। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেন বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি, কুড়িগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments