মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে বিজয়ের মাসে ফেরি করে পতাকা বিক্রি

পাঁচবিবিতে বিজয়ের মাসে ফেরি করে পতাকা বিক্রি

প্রদীপ অধিকারী: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বিভিন্ন হাট-বাজার ও পথে পথে ফেরি করে বিক্রি হচ্ছে লাল সবুজের পতাকা। বিজয়ের মাস এলেই শহর থেকে গ্রামে হাট বাজারে দেখা মেলে ৮/১০ফুট লম্বা বাঁশে বেঁধে বিক্রি করা এসব পতাকা বিক্রেতাদের। রয়েছে নানা আকারের পতাকা এবং পতাকার লোগো সংবলিত মাথা ও হাতে বাঁধার ব্যান্ড।

পতাকার মধ্যে বর্তমান লাল-সবুজ জাতীয় পতাকা যেমন রয়েছে, তেমনি রয়েছে মুক্তিযুদ্ধকালীন লাল-সবুজের মাঝে হলুদ মানচিত্র আঁকা পতাকা ও ব্যাচ। স্থানীয়রা বলেছেন, বিজয়ের মাসে অনেকেই বাড়ির ছাদে, শিল্প-প্রতিষ্ঠানের সামনে এমনকি গাড়িতেও জাতীয় পতাকা ওড়ান। এর ফলে বিজয়ের মাস এলেই জাতীয় পতাকার চাহিদা বেড়ে যায়। আর এই সুযোগে মৌসুমী ব্যবসায়ীরা হাট-বাজারে ঘুরে ঘুরে জাতীয় পতাকা বিক্রি করছেন।

শুধু পতাকা নয়, হাতে ও মাথায় বাঁধার মতো লাল-সবুজ ব্যাচও বিক্রি করছে। আর ১৬ ডিসেম্বরে লাল- সবুজ পতাকা হাতে দেখা মেলে অসংখ্য শিশু-কিশোরদের। পাঁচবিবি বাজারের এমনই এক মৌসুমী পতাকা বিক্রেতার সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের সঙ্গে। নাম তার মোঃ আজানুর মোল্লা। বাবার নাম নায়েক মোল্লা। বয়স- ৫৫ বছর। বাড়ী ফরিদপুর উপজেলার নগরকান্দা উপজেলার পাইককান্দি গ্রামে। তিনি সারা বছর সংসারে অন্যান্য কাজ করলেও ১লা ডিসেম্বর পতাকা বিক্রি করার জন্য জয়পুরহাটে এসেছেন। থাকবেন এ মাসের ১৫ তারিখ পর্যন্ত।

তিনি এ প্রতিবেদককে বলেন, এসময়টাতে পতাকা, মাথায় ও হাতে বাধার ব্যাচ ও বিজয় দিবসের অন্যান্য সামগ্রী ভালই বিক্রি হতো। তাতে এই ১৫ দিনে পতাকা বিক্রি থেকে আয় হতো প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা। কিন্তুু এবার বিশ্বকাপের খেলা চলার কারণে এসবের প্রতি তেমন আগ্রহী লোকজনদের। তাই এবার বেঁচা-কেনা কম। তারপরও দিনে ৫/৭শ বিক্রি হয়। তিনি আরো জানান, এই বিজয় নিশান কাঁধে নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করতে ভালোই লাগে। ৬ ফুটের একটি পতাকা বিক্রি করছেন ১৫০ টাকা, ৫ ফুট ১০০ টাকা, সাড়ে ৩ ফুট ৮০ টাকা, আড়াই ফুট ৫০ টাকা, দেড় ফুট ৩০ টাকা আর ১ ফুট ২০ টাকা এবং ফিতা আর ব্যান্ড বিক্রি করছেন ১০ টাকা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments