বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাজয়পুরহাটে নারী উদ্যোক্তাদের মেলায় হরেক পণ্যের পসরা

জয়পুরহাটে নারী উদ্যোক্তাদের মেলায় হরেক পণ্যের পসরা

বাংলাদেশ প্রতিবেদক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপ বেচাকেনা উদ্যোক্তাদের আয়োজনে জয়পুরহাটে নারীদের হাতে তৈরি করা পণ্য নিয়ে দুইদিনব্যাপী উদ্যোক্তা মেলা ও পিঠা উৎসব শুরু হয়েছে। সোমবার বিকালে শহরের স্বপ্নছায়া কমিউনিনিট সেন্টার চত্বরে এ মেলার উদ্বোধন করেন জয়পুরহাট পৌর সভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সালে জেলার নারীদের সমন্বয়ে জয়পুরহাটে ‘বেচাকেনা উদ্যোক্তা ফেসবুক গ্রুপের যাত্রা শুরু হয়। গ্রুপটিতে বর্তমান উদ্যোক্তার সংখ্যা ৩৭ হাজার। বাড়িতে বসে বিভিন্ন উদ্যোক্তাদের হাতের তৈরি হরেক রকম মুখরোচক খাবার, হস্তশিল্প, কুটির শিল্পসহ বিভিন্ন ডিজাইনের পোশাকসহ নানা রকম পণ্য বিক্রি করেন নারীরা। এই মেলায় বেচাকেনা উদ্যোক্তা গ্রুপের নারী উদ্যোক্তরা মোট ৪০ টি স্টল দিয়েছেন। মেলায় হাতের তৈরি বিভিন্ন পণ্য সামগ্রী ক্রয় করতে ছুটে আসছেন ক্রেতা ও দর্শনার্থীরা। এ ধরনের আয়োজনে উদ্যোক্তাদের পথকে আরও সহজ ও প্রসারিত করবে বলে মনে করছেন ক্রেতা-দর্শনার্থীরা।

জানতে চাইলে শারমিন রায়হান নামের এক উদ্যোক্তা বলেন, ‘নারীরা যে পিছিয়ে নেই তা এই মেলার মাধ্যমে আমরা প্রকাশ করছি। আমরা নারীরাও ছেলেদের মতো অনেক কিছুই করতে পারি। আর মেলার মাধ্যমে নারী উদ্যোক্তাদের তৈরী করা পণ্যের প্রসার বাড়বে ও দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে সাহারা নামে মেলায় আগত এক ক্রেতা বলেন, অনলাইনের অনেক কিছু অনেকে বিশ্বাস করতে পারে না। বিশেষ করে পণ্যের মান নিয়ে অনেকে সংশয় হয়। কিন্তু এই মেলার মাধ্যমে তাদের পণ্যগুলো সরাসরি দেখার সুযোগ করে দিয়েছে আমাদের। এতে করে তাদের পণ্যের গুণগতমান সম্পর্কে ক্রেতারা অবগত হচ্ছে। তাছাড়া এভাবে তাদের প্রসার বৃদ্ধি পাচ্ছে।

মেলায় অশংগ্রহণকারী ‘যুথি ফুডস’ নামের নারী উদ্যোক্তা মিম মুশফিকা সুমি ও হাবিবা জাহান বলেন, ‘করোনায় ঘরবন্দি ছিলাম। সবার মতো আমাদেরও অলস সময় কাটছিল। তখন ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের দেখি। তখন থেকেই আমাদের উদ্যোক্তা হয়ে ওঠার পথচলা শুরু। মেলায় ক্রেতারা সরাসরি আমাদের পণ্যগুলো নিজের হাতে নেড়েচেড়ে দেখবে ও জানবে যে আমরা ঘরে বসে কী ধরণের কাজ করছি। মূলত মেলার মূল উদ্দেশ্যই এটি।
বেচাকেনা উদ্যোক্তা গ্রুপের এডমিন আবু রায়হান রাসেল বলেন, বেচাকেনা উদ্যোক্তা গ্রুপের এডমিন আবু রায়হান রাসেল বলেন, স্বল্প পুজিঁতে যাতে নারী উদ্যোক্তারা অর্থনৈতিক দিক থেকে স্বচ্ছল হতে পারে ও অর্থনীতিতে ভূমিকা রাখতে পারে সেই লক্ষ্যেই এই মেলার আয়োজন এবং সেভাবেই জয়পুরহাটের বেচাকেনা উদ্যোক্তা গ্রুপ কাজ করে যাচ্ছে। এই গ্রুপের মাধ্যমে নারী উদ্যোক্তাদের বিভিন্ন পণ্য তৈরী করতে ফ্রিতে প্রশিক্ষনের ব্যবস্থা করা হচ্ছে এবং ভবিষ্যতে এর পরিধি বৃদ্ধি পাবে বলেও জানান তিনি।

জয়পুরহাট পৌর সভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক বলেন, নতুন তরুণ ব্যবসায়িক উদ্যোগতারা নতুন নতুন পণ্য নিয়ে এসেছেন ক্রেতাদের জন্য। বাজারে অনেক সময় এ ধরনের ইউনিক পণ্যগুলো খুঁজে পাওয়া যায় না। আর মেলাতে এক সঙ্গে অনেকেই প্রতেযোগিতামূলকভাবে এসব পণ্য বিক্রি করছেন।এ ধরনের মেলার মাধ্যমে জেলার নারী উদ্যোক্তারা উউৎসাহী ও অনুপ্রাণিত হবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments