শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে ৭ কোটি টাকার ৮৯২টি সোলার লাইটের অর্ধেকেরও বেশি অচল

কেশবপুরে ৭ কোটি টাকার ৮৯২টি সোলার লাইটের অর্ধেকেরও বেশি অচল

জি.এম.মিন্টু: কেশবপুর উপজেলায় প্রায় ৭ কোটি টাকা ব্যায়ে ৮৯২ টি সোলার লাইটের অর্ধেকেরও বেশি অচল হয়ে পড়েছে। রাস্তায় রাতের আঁধারে চলাচলের ক্ষেত্রে আলো থেকে বঞ্চিত হচ্ছে সুফল ভোগিরা।

দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কেশবপুর উপজেলার পক্ষহতে বিভিন্ন শহর, হাট-বাজার, গ্রাম মহল্লায় ও সড়কের গুরত্বপূর্ণ স্থানে প্রায় ০৭ কোটি টাকা ব্যায়ে ৮৯২ টি সোলার লাইট স্থাপন করা হয়েছিল। সঠিক রক্ষণা-বেক্ষণের অভাবে এই সোলার লাইটের প্রায় অর্ধেকেরও বেশি নষ্ট হয়ে যাওয়ায় সুফল ভোগীরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। জনসাধারণের রাতের আঁধারে চলাচলের সুবিধার জন্য এই সোলার লাইট স্থাপন করা হয়।

সুত্রে জানাগেছে কেশবপুর উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয় ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতায় ২০১৭-১৮ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংষ্কার (কাবিখা) প্রকল্পের ০১ কোটি ১৮ লাখ ৭৯ হাজার ৫৬০ টাকা ব্যায়ে ১৪৮ টি ও একই অর্থবছের গ্রামীণ অবকাঠামো সংষ্কার (কাবিখা) প্রকল্পের ০৮ লাখ ৪৮ হাজার ৫৪৯ টাকা ব্যায়ে ১১ টি সোলার লাইট স্থাপন করা হয়েছিল। প্রতিটি লাইটের গড় খরচ ৭৯ হাজার ৫৫০ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে কাবিখার ০১ কোটি ৫৪ লাখ ২৮ হাজার টাকা ব্যায়ে ২০৩ টি এবং টি আর এর ০১ কোটি ৪৩ লাখ ৪৮ হাজার ৪০ টাকা ব্যায়ে ১৮৬ টি সোলার লাইট স্থাপন করা হয়। যার প্রতিটির গড় খরচ হয়েছে ৭৭ হাজার ১৪০ টাকা। সর্বশেষ গত ২০১৯-২০ অর্থ বছরে কাবিখার ০১ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ২২০ টাকা ব্যয়ে ১৭৩ টি এবং টি আর এর ০১ কোটি ৩১ লাখ ৯০ হাজার ৯৪০ টাকা ব্যায়ে ১৭১ টি সোলার লাইট স্থাপন করা হয়েছিলো। প্রতিটি লাইটের গড় প্রতি খরচ দেখানো হয়েছে ৭৭ হাজার ১৪০ টাকা। গত ৩ অর্থ বছর মিলে ০৬ কোটি ৯০ লাখ ৪০ হাজার ৩শ টাকা ব্যায়ে ৮৯২ টি সোলার লাইট স্থাপন করা হয়েছিলো । সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে এই সোলার লাইটের প্রায় অর্ধেকেরও বেশি নষ্ট হয়ে যাওয়ায় সুফল ভোগীরা এর সুফল থেকে বঞ্চিত হচ্ছে। যা জনসাধারণের রাতের আঁধারে চলাচলের সুবিধার জন্য এই সোলার লাইট স্থাপন করা হয়েছিলো। তাছাড়া অনেক স্থানে এই সোলার লাইটের ব্যাটারী, ষ্ট্রিকলাইটের সোলার প্যান চুরি ও হয়ে গেছে। যারফলে সোলার লাইটের সুবিধার পরিবর্তে জনসাধারণের ভোগান্তি বাড়ছে চরমে।

এব্যাপারে কেশবপুর উপজেলা প্রকল্প কর্মকর্তা শুভাগত বিশ্বাস (অতিরিক্ত দায়িত্ব) বলেন সোলার প্যানেলের উপর ময়লা পড়ে ও ছায়াযুক্ত স্থানে সোলার লাইট স্থাপন করায় সোলারের ব্যাটারীতে ঠিকমতো চার্জ না হয়ে তা নষ্ট হয়েগেছে। আর এই সোলার লাইটের মেরামতের জন্য সরকারি কোন বরাদ্ধ না থাকায় নষ্ট হওয়া সোলার লাইট গুলো মেরামত করা সম্ভাব হচ্ছে না। যার কারণে জনসাধারণ এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments