বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাজামালপুরে ইউএনও উপমা ফারিসাকে অপসারণের দাবি, জেলাজুড়ে তোলপাড়

জামালপুরে ইউএনও উপমা ফারিসাকে অপসারণের দাবি, জেলাজুড়ে তোলপাড়

বাংলাদেশ প্রতিবেদক: অফিসে অগ্নিকাণ্ড, ভুমি অফিসে চুরি, ঘুষ ও দুর্নীতি,সাংবাদিকদের তথ্য না দেওয়া ও আওয়ামীলীগের আলোচনা সভা থেকে অপসারণ চাওয়ায় বিষয়টি বর্তমানে জেলার শীর্ষ আলোচনায় পরিণত হয়েছে।অপসারণ চাওয়া ভিডিওটি বুধবার (১১ জানুয়ারি) থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে উপজেলাসহ জেলাজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে।রাজনৈতিক নেতাদের মতোই ইউএনও উপমা ফারিসাকে নিয়ে বিভিন্ন জায়গায় চলছে আলোচনা ও সমালোচনার ঝড়।

জানা যায়, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শিল্পকলা একাডেমিতে উপজেলা আওয়ামীলীগের আয়োজনে আলোচনা সভায় জামালপুরের সরিষাবাড়ী উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) উপমা ফারিসার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগে তাঁর অপসারণ দাবি করেছেন আওয়ামী লীগ নেতারা। এরপর দিনই তিনি উপজেলা নির্বাহী অফিসার তার দুর্নীতি ও অনিয়মের বিষয় নিয়ে মুখ না খুলতে ৮ চেয়ারম্যানকে নিয়ে গোপনীয় মিটিং করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপমা ফারিসা উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ২০২১ সালের ২৯ আগস্ট সরিষাবাড়ীতে যোগদান করেন।২০২২ সালের স্বাধীনতা ও জাতীয় দিবসে বসার জায়গা অপ্রতুলসহ অব্যবস্থাপনার অভিযোগে উপজেলা প্রশাসনের অনুষ্ঠান বর্জন করেছিলেন বীর মুক্তিযোদ্ধারা। পরে ইউএনও ক্ষমা প্রার্থনা করলে দুই ঘণ্টা পর অনুষ্ঠানে যোগ দেন তারা। তিনি কার্যভার পালনকালীন গতবছরের ১৬ এপ্রিল (রবিবার) সকাল ৭টার দিকে ইউএনও’র কার্যালয়ে রহস্যজনকভাবে অগ্নিকাণ্ড ঘটে। আগুনে তাঁর কক্ষের গুরুত্বপূর্ণ সকল নথিপত্র পুড়ে ছাই হয়ে গেলেও তদন্ত কমিটির মাধ্যমে ঘটনাটি বৈদ্যুতিক শর্ট সার্কিট হিসেবে বলা হয়। তবে সে সময়ে পিডিবির নির্বাহী প্রকৌশলী বৈদ্যুতিক শর্ট সার্টিকে অগ্নিকান্ড হয়নি বলে দাবী করেছিলেন। তবে ইউএনও কার্যালয়ে অগ্নিকান্ড হয়েছিল নাকি আগুন লাগানো হয়েছিল এ নিয়েও সঠিক তদন্তের দাবী জানিয়েছে সচেতন মহল।এদিকে সহকারী কমিশনার-ভূমির (এসিল্যান্ড) পদটি গতবছরের ১৬ আগস্ট শূন্য হওয়ার পর ইউএনও উপমা ফারিসা অতিরিক্ত এসিল্যান্ডের দায়িত্ব পান। তার দায়িত্বকালীন ১৮ ডিসেম্বর রাতে উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী কামরাবাদ ইউনিয়ন ভূমি অফিসে চুরি হয়।

উপজেলা ভূমি অফিসের দুটি জানালার গ্রিল ও একটি আলমারির তালা এবং ইউনিয়ন ভূমি অফিসের কলাপসিবল গেট, একটি দরজা ও তিনটি আলমারির তালা ভেঙে গুরুত্বপূর্ণ ফাইলপত্র তছনছ ও চুরি করে নেয় চোরচক্র। এরপর ২৯ ডিসেম্বর রাতে ভূমি অফিসে পুনরায় চোর প্রবেশের চেষ্টা চালায়। ঘটনাটি প্রথমে ধামাচাপা দেওয়া চেষ্টার পর ফাঁস হলেও রহস্যজনক কারণে এখনো ঘটনার ক্লু উদ্ঘাটন হয়নি। অগ্নিকাণ্ড ও চুরির ঘটনায় জনমনে নানা প্রশ্ন ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ ছাড়াও উপমা ফারিসা সরিষাবাড়ীতে যোগদানের পর সরকারি দপ্তরের কোনো তথ্য মেলে না আবেদন করেও। অভিযোগ রয়েছে, তথ্য অধিকার আইনানুযায়ী নির্ধারিত ফরমে সাংবাদিকরা আবেদন করলেও বিভিন্ন প্রকল্প হরিলুটের ঘটনা ধামাচাপা দিতেই কোনো তথ্য প্রদান করা হয় না। কেউ তথ্যের জন্য আবেদন করলে সে খবর পৌঁছে যায় প্রকল্প সংশ্লিষ্ট রাজনৈতিক নেতার কানে, এতে হয়রানির শিকার হন স্থানীয় সাংবাদিকরা । এ ছাড়াও উপজেলায় বিভিন্ন জায়গায় ড্রেজার দিয়ে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। এ বিষয়গুলো তাকে বার বার জানানো তিনি কোন ব্যবস্থা নেন না বলেও তথ্য রয়েছে। তবে অনেকেই দাবী করে জানান, প্রশাসন ম্যানেজ করেই বালু উত্তোলন করা হয়।

দৈনিক জনবাণী ও আলোচিত জামালপুর পত্রিকার স্টাফ রিপোর্টার মাসুদুর রহমান অভিযোগ করেন, ২০১৮-১৯ থেকে চলতি অর্থবছর পর্যন্ত বিশেষ ও সাধারণ বরাদ্দের বিভিন্ন তথ্য চেয়ে অন্তত ইউএনও’র কাছে ৬টি আবেদন করি। আমি ছাড়াও অনেক সাংবাদিকই আবেদন করে আজ পর্যন্ত তথ্য পায়নি। কোনো তথ্য না পেলেও উল্টো হয়রানির শিকার হওয়ায় ডিসির কাছে একটি আবেদনের আপিল করেছি।

এদিকে ইউএনও’র বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগ তুলেছেন রাজনৈতিক নেতারা। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের আলোচনা সভায় তাঁর অপসারণ দাবি করা হয়। উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও তেজগাঁও থানা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ মোঃ আবদুর রশীদ তার বক্তব্যে অভিযোগ করেন, সরিষাবাড়ীতে বর্তমানে যে উপজেলা নির্বাহী অফিসার রয়েছেন, তিনি মারাত্মক ঘুষখোর ও দুর্নীতিবাজ, তাঁর কারণে ইউপি চেয়ারম্যানরা প্রশ্নের সম্মুখীন হচ্ছেন। ইউএনও’র বিভিন্ন অপকর্মের জন্য সামনের নির্বাচনে নৌকার ভোট কমে যাবে বলে তাঁর অপসারণ দাবি করেন।

মুঠোফোনে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার উপমা ফারিসা জানান, আমার এ বিষয় সম্পর্কে কোন আইডিয়া নেই । আমি কিছু জানিনা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments