বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
Homeসারাবাংলাকুলাউড়ায় বনায়নের বিশালাকৃতির গাছ কেটে নিয়ে যাচ্ছে পাচারকারী চক্র

কুলাউড়ায় বনায়নের বিশালাকৃতির গাছ কেটে নিয়ে যাচ্ছে পাচারকারী চক্র

মোঃ জালাল উদ্দিন: মৌলভীবাবাজারের কুলাউড়া রেঞ্জের আওতাধীন ভাটেরা হিল ফরেষ্টের মধ্যে বনববিভাগ-উপকাভোগীদের পার্টনারশীপে প্রতিষ্ঠিত সামাজিক বনায়নে লোলুপ দৃষ্টি পড়েছে বনখেকোদের। ২০০৪-০৫ অর্র্থ বছরের প্রতিষ্ঠিত একাশিয়া ও আগর বাগানের বড় বড় গাছ প্রতিনিয়ত পাচার হচ্ছে। ভাটেরা রাবার বাগানের অভ্যন্তরীন সড়কের পাশাপাশি বনায়নের বিশালাকৃতির একাশিয়া গাছ ও আগর গাছ কেটে নিয়ে যাচ্ছে পাচারকারীচক্র।

স্থানীয় বন কর্মকর্তার নির্লিপ্ততার সুযোগে দেদারছে বনায়নের গাছ পাচার হচ্ছে বলে অভিযোগ উপকারভোগীদের।
গত কয়েক সপ্তাহ থেকে ভাটেরা রাবার বাগানের পাশ্ববর্তী টিলা থেকে বিশালাকৃতির একাশিয়া ও আগর গাছ কেটে নিয়ে যাচ্ছে গাছ চোররা। ইতিমধ্যে শতাধিক গাছ চুরি হয়েছে বনায়ন থেকে।

স্থানীয় বিট কর্মকর্তা হাফিজুর রহমানকে উপকারভোগীরা বারবার বলার পরও তিনি ঘটনাস্থল পরিদর্শন কিংবা পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না বলে অভিযোগ রয়েছে।

উপকারভোগী সভাপতি আফার উদ্দিন, কালাম মিয়া, সজ্জাদ আলীসহ কয়েকজন উপকারভোগী জানান, গাছগুলি পরিপক্ক হওয়ায় সাথে সাথেই কেটে নিয়ে যাচ্ছে পাচারকারীরা।

এ বিষয়ে ভাটেরা বিট কর্মকর্তা হাফিজুর রহমান জানান, বনায়নের গাছগুলো বিক্রির জন্য ইতোমধ্যে দুবার টেন্ডার হলেও দাম সঠিক না উঠায় বিক্রি হয়নি। বতর্মানে কিছু কিছু গাছ চুরি হচ্ছে স্বীকার করে তিনি বলেন, রাত ১২ টা পর্যন্ত তিনি ডিউটি করলেও উপকারভোগীরা তাকে ঠিতমতো সহায়তা করছেন না।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments