শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাপেশাদার ব্যবসায়ী এমপিওভুক্ত শিক্ষক !

পেশাদার ব্যবসায়ী এমপিওভুক্ত শিক্ষক !

মো: সুমন গাজী: গাজীপুর জেলার শ্রীপুর উপজেলাটি শিল্প অধ্যুষিত। এখানে রয়েছে প্রচুর কর্মসংস্থানের সুযোগ পাশাপাশি রয়েছে পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান। তবে অনিয়ম অব্যবস্থাপনা আর স্বজনপ্রীতির কারণে সেই সম্ভবনা বাঁধাগ্রস্ত হচ্ছে ক্ষণে ক্ষণে। এতে বাড়ছে বেকারত্ব, আর কমছে সমৃদ্ধির সম্ভাবনা।

মোঃ আজাহার হোসেন কাগজপত্রে শিক্ষক হলেও পেশায় তিনি একজন লাইব্রেরি ব্যবসায়ী। যদিও একজন শিক্ষকের বিভিন্ন নথিপত্র পর্যালোচনা করে এমপিওভুক্ত করা হয়। থাকে নির্দিষ্ট কিছু শর্তও। তবুও বছরের পর বছর শিক্ষাদান না করেও গ্রহন করছেন সরকারি সুবিধা।

খুজ নিয়ে যানা যায়, ভগ্নিপতি এ. কে. এম মোকছেদুর রহমানের সহযোগিতায় শ্রীপুর কারিগরি কলেজে শিক্ষকতা শুরু করেন মোঃ আজাহার হোসেন। কিন্তু অত্যন্ত উদ্বেগের বিষয় হলো প্রবীন-নবীন কোন শিক্ষার্থীই অবগত নন, কম্পিউটারের এই শিক্ষকের বিষয়ে। বরং তারা মনে করেন তাদের প্রিয় প্রতিষ্ঠানে একজন দক্ষ কম্পিউটার বিষয়ক শিক্ষক হলে ভালো হয়।

সরজমিনে মোঃ আজাহার হোসেন এর কর্মস্থল শ্রীপুর কারিগরি কলেজ পরিদর্শন করলেও একদিনও কলেজে পাওয়া যায়নি মোঃ আজাহার হোসেনকে। তবে বরাবরই উপস্থিত ছিলেন, প্রিয় প্রতিষ্ঠান জেরিন লাইব্রেরিতে।

অনুসন্ধানে আরো দেখা যায়, ব্যবসায়ী মোঃ আজাহার হোসেন শ্রীপুর কারিগরি কলেজের কম্পিউটার ডেমোনেস্ট্রটর শিক্ষক, ইনডেক্স নাম্বার ৬১৮৯৬৯। রয়েছে শ্রীপুর অগ্রণী ব্যাংকে সেলারী একাউন্ট, হিসাব নং ১০৩২২। ঐ একাউন্ট থেকে আবার শিক্ষকতার পরিচয়ে মোঃ আজাহার হোসেন ৮ বছর মেয়াদি ৭,০০,০০০ লক্ষ টাকা পারসোনাল লোন নিলেও ব্যবসায়ীক ব্যস্ততায় নিয়মিত পাঠদান করতে পারেন না তিনি! অপরদিকে শিক্ষক মোঃ আজাহার হোসেনের নামের শ্রীপুর সোনালী ব্যাংকে জেরিন লাইব্রেরির নামে রয়েছে সিসি লোন। তবে মোঃ আজহার হোসেন জেরিন লাইব্রেরির প্রোপ্রাইটর হলেও জেরিনের প্রকৃত অভিভাবক নন! খোঁজ নিয়ে জানা যায়, যেই কলেজের শিক্ষক তিনি, সেই কলেজের অধ্যক্ষের মেয়ে জেরিন। অর্থাৎ দুলাভাইয়ের কলেজে ‘ব্যবসায়ী শ্যালক’ শিক্ষক।

যা এম.পি.ও নীতিমালা-২০২২ এর অনুচ্ছেদ ১১.১৭ ও কারিগরি কলেজের শিক্ষক ও কর্মচারীর প্রবিধানমালা ১৯৯৬ এর অনুচ্ছেদ ২৭ এর (ঙ) লঙ্ঘন। এতসব কর্মকান্ড নির্বিঘ্নে করতে ব্যবহার করেন দুটি জন্ম পরিচয়। যার একটির প্রমান পাওয়া যায় তার জমির দলিল ও এনআইডি কার্ডে জন্ম তারিখ ২৭/১২/১৯৭৯ইং ও অপরটির জন্ম তারিখ ০৭/১২/১৯৭৯ শ্রীপুর অগ্রণী ব্যাংকের ১০৩২২ নাম্বার একাউন্টে।

এসব বিষয়ে উক্ত প্রতিষ্ঠানের সাবেক শিক্ষক মোঃ কাজী মেহেদী মাসুদ জানান, একজন ব্যবসায়িকে এমপিওভুক্ত শিক্ষক করে শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে শিক্ষার্থীদের এবং তছনছ করা হচ্ছে সরকারি অর্থ।

শিক্ষকতার পাশাপাশি ব্যবসা করার বিষয়ে শ্রীপুর কারিগড়ি কলেজের মেনেজিং কমিটির বর্তমান সভাপতি এডভোকেট শহিদউল্যাহ বলেন, আমি শুনেছি মোঃ আজাহার হোসেন জেরিন লাইব্রেরির মালিক। তবে এসম্পর্কে আইনে কি বলা আছে তা আমার জানা নাই। তিনি আরো বলেন, আগামী মিটিংয়ে এবিষয়ে খোঁজ খবর নিব ।

শিক্ষকতা ও ব্যবসা করার বিষয়টি স্বীকার করে মোঃ আজাহার হোসেন বলেন, আমি ১৯৯৭ সাল থেকে ব্যবসা করছি। পাশাপাশি চাকুরী করছি। অনুমতিপত্র আছে কিনা? জানতে চাইলে উত্তরে তিনি বলেন, এবিষয়ে পিন্সিপালকে জিজ্ঞাসা করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments