শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলারংপুরের ৮ জেলায় অভিবাসী শ্রমিক মাত্র এক দশমিক ৮ শতাংশ, রেমিট্যান্স আসে...

রংপুরের ৮ জেলায় অভিবাসী শ্রমিক মাত্র এক দশমিক ৮ শতাংশ, রেমিট্যান্স আসে ০.৬৯

জয়নাল আবেদীন: রংপুর থেকে বিদেশ যেতে ইচ্ছুকদের দক্ষতা বাড়িয়ে তাদের নিরাপদ অভিবাসন নিশ্চিতে সরকারি ভাবে নানামুখি কার্যক্রম চালালেও শুধুমাত্র আন্তরিকতার অভাবে এর সফলার মুখ দেখছেনা সরকারি প্রতিষ্ঠানগুলো ফলে রংপুর বিভাগের ৮ জেলায় অভিবাসী শ্রমিক মাত্র এক দশমিক ৮ শতাংশ। আর সেখান থেকে রেমিট্যান্স আসে শূন্য দশমিক ৬৯ শতাংশ।

মঙ্গলবার দুপুরে রংপুরে আরডিআরএস রোকেয়া মিলনায়তনে অনুষ্ঠিত নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তবে বক্তারা এটাও বলেছেন প্রচার- প্রচারণা ও দক্ষ শ্রমিকের অভাবের পাশাপাশি উচ্চ ব্যয়ের কারণে অনগ্রসর এই অঞ্চলটিতে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে না। তবে সরকারি উদ্যোগ এবং জনসচেতনতামূলক কার্যক্রমের কারণে দিন দিন বিদেশ যেতে আগ্রহী মানুষের সংখ্যা বাড়ায় গত দেড় যুগ ১৮ বছরে রংপুর জেলা থেকে ৩৮ হাজার শ্রমিক বিদেশে গেছেন। এর মধ্যে ২০০৪ থেকে ২০১০ সালের বিদেশে গেছেন ৮ হাজার ৩৩ জন এবং ২০১১ থেকে ২০২২ সাল পযন্ত গেছেন ২৩ হাজার ৫শ৮৬ জন। সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন।

বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার উৎপল কুমার রায় । মূল প্রবদ্ধ উপস্থাপন করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক আমেনা রশীদ। সেমিনারের আলোচনা পর্বে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নে প্রবাসীদের অবদান এবং রেমিট্যান্সে পিছিয়ে পড়া রংপুর অঞ্চলকে এগিয়ে নিতে সবাইকে যার যার জায়গা থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন বক্তারা। তারা মনে করেন, প্রচার- প্রচারণার পাশাপাশি দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, তথ্য ঘাটতি ও দালালদের দৌরাত্ম্য দূর করা গেলে রেমিট্যান্স বাড়ানো সম্ভব।উন্মুক্ত আলোচনা পর্বে বিদেশগামী এক ব্যক্তি বলেন কর্মসংস্থানের সঠিক তথ্য প্রদান ও দালাল প্রতিরোধ করা যায়, তাহলে রংপুর থেকে আরও বেশি লোক যেতে আগ্রহী হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments