বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলানানা অনুষ্ঠানে আরডিআরএস বাংলাদেশ এর ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

নানা অনুষ্ঠানে আরডিআরএস বাংলাদেশ এর ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

জয়নাল আবেদীন: উদ্ভাবনে, অংশীদারিত্বে, অভিযোজনে- উন্নয়নের পথে একসাথে এই শ্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ গতকাল বুধবার উদযাপন করেছে ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী। মহান মুক্তিযুদ্ধে ভারতে আশ্রয় নেয়া শরণার্থীদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য লুথেরান ওয়ার্ল্ড সার্ভিস এর অর্থায়নে কুচবিহার রিহ্যাবিলিটেশন সার্ভিস (সিবিআরএস) কাজ শুরু করেছিল।

মুক্তিযুদ্ধে মহান বিজয়ের পর ১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি রংপুর-দিনাজপুর রিহ্যাবিলিটেশন সার্ভিস নামে আত্মপ্রকাশ করে। ১৯৯৭ সাল থেকে প্রতিষ্ঠানটি ট্রাস্টি বোর্ডের তত্ত্ববধায়নের মাধ্যমে জাতীয় বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে কাজ করে যাচ্ছে।বর্তমানে সংস্থাটি অনগ্রসর, আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি ও সমন্বিত উন্নয়ন কার্যক্রম যেমন স্বাস্থ্যসেবা, শিক্ষা, কৃষি ও পরিবেশ, নারীর ক্ষমতায়ন, যুব উদ্যোক্তা সৃষ্টি এবং ক্ষুদ্রঋণ কার্যক্রম সহ নানামুখী কর্মকান্ড বাস্তবায়ন করছে। বর্তমানে সংস্থাটি দেশের ৩০ টি জেলায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৩০ লক্ষ মানুষকে সেবা প্রদান করে যাচ্ছে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সংস্থার ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন শিব নারায়ণ কৈরী এবং নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার কর্মীদের শুভেচ্ছা বাণী প্রেরণ করেন। দিবসটি উপলক্ষে সংস্থাটির প্রতিটি অফিসে আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করা হয়; যেখানে সরকারী প্রশাসনিক কর্মকর্তাগণ, পুলিশ কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিসহ সংস্থার বিভিন্ন কর্মসূচির প্রাক্তন ও বর্তমান কর্মীগণ অংশগ্রহণ করেন। এছাড়া চক্ষু ও স্বাস্থ্য সেবা ক্যাম্প, রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।

ঢাকা অফিসে বিকেলে কেক কেটে স্মৃতিচারণের মধ্যে দিয়ে প্রতিষ্ঠা দিবস পালন করা হয় ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরডিআরএস বাংলাদেশ প্রাক্তন কৃষিবিদ বিঞ্জান ও প্রযুক্তিতে ২০২১সালে স্বাধীনতা পদক প্রাপ্ত মৃন্ময় গুহ নিয়োগী । স্মৃতিচারণ করেন নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার. হেড অব এইচআর সাবরিনা শমশাদ, হেড অব অপারেশন রবীন চন্দ্র মন্ডল , ডিরেক্টর ফাইন্যান্স মো: সালাউদ্দিন, সিনিয়র কোর্ডিনেটর সাবরিনা শারমিন, আইটি কর্মকর্তা সুরভী সহ অন্যান্য সিনিয়র কর্মকর্তা । সারাদেশের ৩০ জেলা এবং উপজেলা অফিসের ন্যায় কেন্দ্রীয় সমন্বয় অফিস রংপুরে হেড অব এডমিনিস্ট্রেশন এন্ড জেনারেল সার্ভিস‘র নজরুল গনির সভাপতিত্বে প্রতিষ্ঠা বার্ষিকী পালন অনুষ্ঠানে সংস্থার প্রাক্তন ও বর্তমান কর্মীগণ অংশগ্রহণ করেন। স্মৃতিচারণ করেন সাবেক পরিচালক মঞ্জুশ্রী সাহা , সিনিয়র কোর্ডিনেটর তারিকুল ইসলাম , মতিয়ার রহমান বর্তমানে কর্মরত সিনিয়র কর্ডিনেটর এসএম পারভেজ ,এইচআর ম্যানেজার রুমানা , মেজবাহুন্নাহার সহ অন্যান্য কর্মকর্তা । এদিকে সুনামগঞ্জের টাংগুয়ার হাওড়ে চলন্ত নৌকায় আরডিআরএস বাংলাদেশ – এর ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। খুবই আনন্দঘন পরিবেশে সিসিমপুর প্রকল্পের অ্যানুয়াল রিফ্লেকশন অ্যান্ড প্লানিং ওয়ার্কশপের অংশগ্রহণকারীদের প্রাণবন্ত অংশগ্রহণে অনুষ্ঠানটি দারুণ উপভোগ্য হয়ে ওঠে। আরডিআরএস- ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন শিব নারায়ন কৈরী এবং নির্বাহী পরিচালক তপন কুমার কর্মকার প্রদত্ত পৃথক শুভেচ্ছা বানী পাঠ করে শোনান মামুনুর রশীদ। সিসিমপুর প্রকল্পের চিফ অব পার্টি মোহাম্মদ শাহ আলম সবাইকে নিয়ে কেক কাটেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জিল্লুর রহমান জয়। উল্লেখ্য ৩০টিঁ জেলার সবকটি উপজেলা অফিসে আরডিআরএস বাংলাদেশ তাঁদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments