শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাঅরক্ষিত টাঙ্গুয়ার হাওর নজরখালি বাঁধ, হুমকির মুখে বোরো ফসল

অরক্ষিত টাঙ্গুয়ার হাওর নজরখালি বাঁধ, হুমকির মুখে বোরো ফসল

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর ও মধ্যনগর উপজেলার চারটি ইউনিয়ন নিয়ে জেলার অন্যতম বৃহত্তম জলমহাল টাংগুয়ার হাওর মা মাছের অভয়ারণ্য হলেও,এলাকাবাসীর তথ্যমতে জানাযায় টাঙ্গুয়ার হাওরের চারপাশে অর্ধশতাধিক গ্রামের প্রায় ৭ হাজার একর ফসলি জমি রয়েছে। চলতি বছর টাঙ্গুয়ার হাওর অংশের বিপজ্জনক বাঁধ খ্যাত নজরখালি ও নাউটানা বাঁধের মূল ক্লোজার এখনো অরক্ষিত।

জানাযায় সম্প্রতি হাওররক্ষা বাঁধ নির্মাণ ও মনিটরিংয়ের জন্য গঠিত জেলা কমিটির দায়িত্বশীলরা টাঙ্গুয়ার হাওর এলাকা ঘুরে দেখে জীববৈত্র‍্যের লীলাভূমি দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার সীমানার ভেতর আর কোন বাঁধ হবে না এবং গেলবছর ভেঙে যাওয়া নজরখালি বাঁধে কোন কাজ হবে না,এবং হাওরের একপাশ দিয়ে যাওয়া গুরমা এক্সটেনশন বাঁধের আ্যালাইনমেন্টও সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের কথা গনমাধ্যমে প্রকাশ হওয়ার পর স্থানীয় কৃষকরা উদ্বিগ্ন হয়ে,মানববন্ধন সহ জনপ্রতিনিধি ও সরকারের বিভিন্ন দপ্তরের শরণাপন্ন হয়।

শনিবার ১৮,ফেব্রুয়ারি টাঙ্গুয়ার হাওর এলাকায় ঘুরে দেখাযায় হাওরসহ আশপাশে বহুসংখ্যক ফসলি জমি রয়েছে, এবং টাঙ্গুয়ার হাওরের নজরখালি, নাউটানা ও গইন্যাকুড়ি বাঁধটি অরক্ষিত রয়েছে। সেখানে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানাযায় এই বাঁধগুলো দ্রুত নির্মাণ করা না হলে টাঙ্গুয়ার হাওরসহ সংসা,এরাইল্যাকুনা, গইন্যাকুড়ি ,লামারগুল,টানেরগুল,মাঝেরগুল,নান্দিয়া,টুঙ্গামারা,সোনাডুবী,গলগইল্যা,শামসাগর,নয়হাল,হানিয়া,কলমা,ছড়ারবিল,মিটুয়ারডুবা,রাঙ্গামাটিয়া,উলান, কইয়েরকুড়ি,শালদিঘা,হাওরের একমাত্র বোর ফসল তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও ভাঙ্গনের মুখে পড়বে আর ৫-৬ টি হাওরের ফসল রক্ষা বাঁধ।

স্থানীয় হুকুমপুর গ্রামের কৃষক আবুল কালাম বলেন গেল কিছুদিন পূর্বে বিভিন্ন গনমাধ্যমে আমরা জানতে পারলাম টাঙ্গুয়ার হাওরের সীমানার ভেতর আর কোন ফসল রক্ষা বাঁধ হবেনা। এমনকি নজরখালি বাঁধে এবার কোন কাজও হবে না।বিষয়টি জেনে আমরা একমাত্র ফসলহানির শঙ্কায় বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন করি এবং স্থানীয় জনপ্রতিনিধি সহ সরকারের দপ্তরের শরণাপন্ন হই।এতে গত ১৫ফেব্রুয়ারি বুধবার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক,সরেজমিন টাঙ্গুয়ার হাওর নজরখালি বাঁধ পরিদর্শন করেন,এসময় উপস্থিত স্থানীয় হাজার হাজার কৃষক টাঙ্গুয়ার হাওর নজরখালি বাঁধ দেওয়ার দাবী জানালে,স্থানীয় সংসদ সহ পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক আমাদের ফসলের ক্ষতি হবেনা তারা এমন সিদ্ধান্তই নিবেন বলে আমাদের আশ্বস্ত করে গেছেন।

এ ব্যাপারে মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের রংচি গ্রামের কৃষক আব্দুল হাই বলেন নজরখালি নাউটানা বাঁধ না হলে আমাদের একমাত্র সোনালি বোর ফসল বন্যার পানিতে ভাসিয়ে নিবে,তখন আমদের আর কোন উপায় থাকবে না।

একই ইউনিয়নের চাপাইতি গ্রামের শফিকুল ইসলাম শফিক বলেন কোথায় যাব। কাকে বলব। কে আছেন দরদী। যিনি মনযোগ দিয়ে কথা শুনবেন। দুঃখী অসহায় মানুষের পাশে এসে সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন।

বর্তমান সরকার কোটি কোটি টাকা ব্যায় করে কৃষকের ফসল রক্ষা বাঁধ নির্মাণ করিতেছেন অথচ টাঙ্গুয়া হাওড়ের ফসল রক্ষার কোনো বাঁধ এবার নির্মাণ ও মেরামত নাই। টাঙ্গুয়া হাওড়ের কৃষকদের হাড়ভাঙা খাটুনি অর্ধাহারে আর অনাহারে থেকে জীবন যুদ্ধে বিজয় চিনিয়ে আনার জীবিকার অন্বেষনের একমাত্র বোর ফসল আজ অরক্ষিত। বিগত বছরগুলোতে বাঁধ থাকার ফলশ্রুতিতে যদিও একটু সময় লাগতো পাহাড়ি ঢলের বা জোয়ারের পানি হাওরে প্রবেশ করতে এবার আর কোনো বাধা নাই যখনি জোয়ার আসবে অথবা পাহাড়ি ঢল নামবে তখনই টাঙ্গুয়া হাওড়ে পানি ঢুকবে।

আমাদের কিশোর বয়সে টাঙ্গুয়া যে পরিমাণে মাছ আর পাখি দেখেছি এখন মনেহয় সেই দিন স্বপ্নে ছিলাম না-হয় আজ এ মাছ আর পাখিরা কোথায় হারিয়ে গেছে। আমাদের পূর্ব পুরুষদের নিকট থেকে শুনতাম কলমা বিলের তলা থেকে হয়রা দিয়ে ধান আনতেন।মাছ আর পাখি যেমন হারিয়ে গেছে টাঙ্গুয়া থেকে ঠিক তেমনি আজ ধান হারানোর দিন এসে গেছে মনে হয়ে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments