শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলারসাটমের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

রসাটমের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

স্বপন কুমার কুন্ডু: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রসাটমের সহায়তায় ঢাকার পরমাণু শক্তি বিষয়ক তথ্যকেন্দ্র (ICON) এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র (PIC) সাধারন জনগণ, বিশেষ করে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন তথ্য ও শিক্ষামূলক কার্যক্রম বুধবার বিকেলে ও বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকায় একুশে বই মেলায় ICON এর নবীন বিজ্ঞানীরা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের স্টলে ‘নিউকিয়ার কর্মীদের সম্পর্কে জানো’ বিষয়ক কুইজ, মেধার খেলা ‘নিউকিয়ার এনার্জী এক্সাম’, ‘ক্রোনোগ্রাফ’, ‘বিজ্ঞানীদের নাম অনুমান করো’, ‘পতাকার সাহায্যে দেশ চেনো’ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হয়। রসাটমের গণমাধ্যম থেকে এ খবর জানানো হয়েছে।

রসাটম জানায়, এবারেই প্রথমবারের মতো জনসাধারণের সামনে ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ওপর অগমেন্টেড রিয়েলিটি (এআর) মোবাইল অ্যাপ উপস্থাপন করা হয়। এর সাহায্যে দর্শকরা ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের বিভিন্ন অংশ, এর নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা বিষয়ে ভিজ্যুআল এনিমেশন এবং অগমেন্টেড রিয়েলিটি প্রোগ্রামের মাধ্যমে জানার সুযোগ পান।

অপরদিকে, বৃহস্পতিবার সকালে ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্র স্থানীয় কলেজ ও স্কুল শিক্ষার্থীদের জন্য তিনটি কর্মসূচীর আয়োজন করে। ‘নিউকিয়ার কর্মীদের সাহায্য করুণ’ শীর্ষক কর্মসূচীতে কলেজের শিক্ষার্থীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত বিভিন্ন ইংরেজি শব্দের বাংলা অনুবাদ করেন। ‘নিউকিয়ার কর্মীদের বুঝুন’ এবং, ‘জ্ঞানই শক্তি’ শীর্ষক কার্যক্রমে স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

‘নিউকিয়ার কর্মীদের বুঝুন’ এর অধীনে, মাতৃভাষা দিবসের পূর্বে এর নবীন বিজ্ঞানীরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মীরা সচরাচর যেসকল বাংলা বাক্য ও পরিভাষা ব্যবহার করেন, তার অর্থ শিক্ষার্থীদের বের করতে বলা হয়। ‘জ্ঞানই শক্তি’ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের কয়েকটি দলে বিভক্ত করা হয়। প্রতি দলকে একটি করে বৈজ্ঞানিক টার্মের বাংলা অনুবাদ করতে হয়।

ঢাকা এবং ঈশ্বরদীতে আয়োজিত প্রতিযোগিতায় এবারে ৮৬৩ জন অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ীদের গুডি ব্যাগ পুরষ্কার হিসেবে প্রদান করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments