শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাশিকারিদের বিষটোপে টাঙ্গুয়ার হাওরে ভাসছে মরা অতিথি পাখি

শিকারিদের বিষটোপে টাঙ্গুয়ার হাওরে ভাসছে মরা অতিথি পাখি

আহম্মদ কবির: সুনামগঞ্জ অতিথি পাখির অভয়ারণ্য টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখি মরে ভাসছে। বিগত কয়েকদিন ধরে এ ধরনের মৃত অতিথি পাখি টাঙ্গুয়ার হাওরে ভেসে থাকতে যাচ্ছে। স্থানীয়দের ধারণ শিকারিরা বিষটোপ খেয়ে অতিথি পাখি মারা পড়ছে।

জানাযায় শীত মৌসুমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখি টাঙ্গুয়ার হাওরসহ দেশের বিভিন্ন স্থানে এসে আশ্রয় নেয়।প্রচণ্ড শীত থেকে বাঁচতে ও খাদ্যের সন্ধানে সুদুর সাইবেরিয়া,মঙ্গোলিয়া,সহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে এসব পাখি আসে।কিন্তু এসব পাখির অনেকগুলো আর ফিরে যেতে পারে না নিষ্ঠুর পাখি শিকারিদের হাতে মারা পড়ে।

অতিথি পাখিদের নিরাপদ আশ্রয়স্থল নামে পরিচিত টাঙ্গুয়ার হাওরে আসা পাখিদের সঙ্গে এখন ঠিক এ রকম ঘটনা ঘটছে।তবে এসব পাখি শিকারিদের বাধা দিতে কেউ এগিয়ে আসছে না।

গতকাল(১১মার্চ)শনিবার স্থানীয় বাঙ্গালভিটা গ্রামের বাসিন্দা অজিত হাজং বলেন গতকাল টাঙ্গুয়ার হাওরে টাঙ্গুয়ার হাওরের বেরবেরিয়া বিলে অতিথি পাখি মরে ভাসতে দেখে আমাদের বাঙ্গালভিটা গ্রামের কয়েকজন শিশু মরা পাখি নিয়ে এসেছে।ওরা বলছে বেশ কিছু মরা পাখি এই স্থানে ভেসে রয়েছে।

স্থানীয় ইন্দ্রপুর গ্রামের হাঁসের খামারী কামরুল হাসান জানান গত কয়েকদিন পূর্বে আমার শতাধিক হাঁস মারা গেছে,পাখি শিকারিদের বিষ খেয়ে।একই ভাবে শ্রীয়ারগাঁও গ্রামের হাঁসের খামারি নুর আলমের খামারের হাঁস বিষ খেয়ে মারা যাওয়ায়,মন্দিয়াতা গ্রামে সালিশি বৈঠকের মাধ্যমে আমতরপুর গ্রামের বিল্লাল মিয়া কে ৫৬হাজার টাকা জরিমানা করে নিষ্পত্তি করা হয়।

এ ব্যাপারে বিল্লাল মিয়া বলেন আমার বউয়ের বড়ভাই ক্ষেতে বিষ দিয়েছে এই বিষ খেয়ে হাঁস মারা গেছে এ জন্য জরিমানা দিয়ে শেষ করেছি।

এ বিষয়ে আওয়ামীলীগ নেতা সাবেক জয়নাল আবেদীন কলেজের অধ্যাপক আলী মর্তুজা, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন, অতিথি পাখি নিধনের জন্য ছিটানো বিষে খামারিদের হাঁস মরে যাওয়া টাঙ্গুয়ার হাওর ব্যবস্থাপনায় ব্যর্থতার বড় নজির হয়ে থাকলো।মিঠা পানির মাছ আর অতিথি পাখি রক্ষার জন্য বর্তমান পদ্ধতির আমুল পরিবর্তন এখন সময়ের দাবি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments