বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাশিক্ষার্থীদের উদ্যোগে ঈশ্বরদীতে ট্রেন যাত্রীদের টিকিট নিবন্ধন

শিক্ষার্থীদের উদ্যোগে ঈশ্বরদীতে ট্রেন যাত্রীদের টিকিট নিবন্ধন

স্বপন কুমার কুন্ডু: ট্রেনের টিকিট কালোবাজারি রোধ, বিনা টিকিটে ভ্রমণে জরিমানা এবং ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে ট্রেন ভ্রমণে টিকিট কাটার নতুন নিয়ম চালু হয়েছে। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করে টিকিট কাটতে হচ্ছে গত ১ মার্চ থেকে। বিষয়টি অবগত না থাকায় এবং অজ্ঞতার কারণে অনেকেই স্টেশনে এসে টিকিট কাটতে সমস্যায় পড়ছেন। এ সমস্যা নিরসনের জন্য ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে টিকিট কাটতে আসা ট্রেন যাত্রীদের বিনামূল্যে নিবন্ধনের উদ্যোগ নিয়েছেন কয়েকজন শিক্ষার্থী। বিডি ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের এরা সদস্য।

বৃহস্পতিবার (১৬ মার্চ) ও শুক্রবার দুপুরে স্টেশনের বুকিং অফিসের সামনে দেখা যায়, ‘বিডি ক্লিন’ স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে কলেজ শিক্ষার্থীরা বিনা খরচে মোবাইল ফোনে যাত্রীদের টিকিট নিবন্ধন করে দিচ্ছেন।

বিডি ক্লিনের উপজেলা সমন্বয়ক ইমন আহমেদ জানান, টিকিট নিবন্ধনের ডিজিটাল পদ্ধতি সম্পর্কে ধারণা না থাকায় অনেকেই টিকিট কাটতে না পেরে চলে যাচ্ছেন। আবার কেউ কেই টিকিটের জন্য কম্পিউটারের দোকানে ঘোরাঘুরি করছেন। এসব যাত্রীদের বিনা খরচে টিকিট নিবন্ধন করে দিতে আমরা দু’দিন ধরে কাজ করছি।

বিডি ক্লিনের সদস্য সাব্বির হোসেন বলেন, প্রত্যেক যাত্রীই যেন নিবন্ধন করে টিকিট সংগ্রহ করে রেলভ্রমণ করতে পারেন, সেজন্য সংগঠনের কর্মীরা নিরলসভাবে কাজ করছে। সংগঠনের বেশিরভাগ সদস্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

টিকিট নিবন্ধন করতে আসা যাত্রী আনোয়ারুল হক জানান, শিক্ষার্থীরা বিনা খরচে নিবন্ধনের ব্যবস্থা করে দিচ্ছে। এতে আমাদের মতো সাধারণ যাত্রীদের উপকার হচ্ছে।

আরেক যাত্রী হাফিজা সুলতানা বলেন, স্বল্প সময়েই বিনা খরচে অনলাইন টিকিট নিবন্ধন করতে পেরে খুবই ভালো লাগছে।

রেলওয়ের পাকশী বিভাগীয় সহকারী বাণিজ্যিক কর্মকর্তা একেএম নুরুল আলম বলেন, নিঃসন্দেহে এটি ভালো উদ্যোগ। সাধারণ যাত্রীরা বিনা খরচে নিবন্ধনের সুযোগ পেয়ে উপকৃত হচ্ছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments