রবিবার, জুন ২৩, ২০২৪
Homeসারাবাংলাসেবায় আবারও দেশ সেরা মর্যাদায় রামেক হাসপাতাল

সেবায় আবারও দেশ সেরা মর্যাদায় রামেক হাসপাতাল

মাসুদ রানা রাব্বানী: দুই বছর পর সেবার মানের দিক থেকে আবারও দেশ সেরা হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। এ সূচকে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিলেট ও তৃতীয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দেশে মোট ১৭টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। হাসপাতালের সেবা ও অন্যান্য মানদ- বিবেচনা করে এ স্থান নির্ধারণ করা হয়।

রোববার (২ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর এ সংক্রান্ত মূল্যায়নের সূচক প্রকাশ করেছে। শনিবার (৮ এপ্রিল) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহম্মেদ নিজেই। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মূল্যায়নের সূচকে রামেক হাসপাতাল দেশ সেরা হিসেবে মর্যাদা পেয়েছে। বর্তমানে অধিদপ্তরের ওয়েবসাইটেও এ সূচকের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। হাসপাতালের পরিচালক বলেন, অধিদপ্তরের এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) শাখা এ মূল্যায়ন করে থাকে। এর আগে প্রতিষ্ঠার পর ২০২০ সালে করোনার সময় প্রথমবারের মতো এ হাসপাতাল দেশ সেরা হয়েছিল। এর স্বীকৃতি হিসেবে পেয়েছিল ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার-২০২০’। উত্তরাঞ্চলের সবচেয়ে বড় এ রামেক হাসপাতালটি ১ হাজার ২০০ শয্যার। রাজশাহী বিভাগ ছাড়াও রংপুর ও খুলনা বিভাগের রোগীরা এখানে সেবা নেন। রোগী ভর্তি নেওয়ার পাশাপাশি বহির্বিভাগেও সেবা দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২০২২ সালের ডিসেম্বর) মূল্যায়ন সূচকে স্বাস্থ্যসেবায় দেশ সেরা (প্রথম) অবস্থান করে নিয়েছে রামেক হাসপাতাল। অধিদপ্তরের মূল্যায়ন প্রক্রিয়ায় (ফ্যাসিলিটি স্কোরিং) মোট ৮০ স্কোরের মধ্যে রামেক হাসপাতালের প্রাপ্ত স্কোর ৬৩ দশমিক ৭৫। আর দ্বিতীয় অবস্থানে থাকা সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের স্কোর ৬৩ দশমিক ৩৮। তৃতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রাপ্ত স্কোর ৬৩। এক প্রশ্নের জবাবে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মেদ বলেন, আমি যোগদানের সময় এ হাসপাতাল ৮ নম্বর র‌্যাংকিংয়ে ছিল। পরে সেবা কার্যক্রমে বিভিন্ন অ্যাক্টিভিটিস ইনপুট দেওয়া হয়। এরপর সূচকে প্রথমে উঠে আসে এ হাসপাতাল। তবে প্রথম হলেও আরও কিছু ক্রাইটেরিয়া ফুলফিল করতে হবে। আর সেগুলো নিয়েও কাজ চলছে বলে উল্লেখ করেন হাসপাতাল পরিচালক।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments