সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Homeসারাবাংলারাজশাহীর মোহনপুরে জমে উঠেছে আমের বাজার

রাজশাহীর মোহনপুরে জমে উঠেছে আমের বাজার

মাসুদ রানা রাব্বানী: রাজশাহীর মোহনপুরে জমে উঠেছে আমের বাজার। আমের মৌসুম উপলক্ষে প্রতিদিন নওগাঁ মহাসড়ক সংলগ্ন কামারপাড়ায় আমের জমজমাট বাজার বসছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ বাজারে চলে আমের কেনাবেচা।

চাহিদা ও যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় রাজশাহী ও নওগাঁ অঞ্চলের সুস্বাদু ও টাটকা আম দেশব্যাপী পৌঁছে যাচ্ছে। সরেজমিনে দেখা যায়, রাজশাহী হতে নওগাঁ মহাসড়কের প্রায় ৩৩ কিলোমিটার উত্তর দিকে জেলার শেষ সীমানায় মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের কামারপাড়া বাজারে বিভিন্ন জাতের সুস্বাদু আম খাছিতে সারি সারি করে রেখে কেনা বেচা করা হচ্ছে । প্রতিনিধি সকাল থেকে বিভিন্ন জাতের আমগাছ থেকে সুস্বাদ আম সংগ্রহ করে এ বাজারে এনে বিক্রি করেন আম চাষীরা। গাছের এ টাটকা আম ক্রয় করতে ভিড় করেন বিভিন্ন জেলা থেকে আগত আম ব্যবসায়ী। মুক্ত পরিবেশে দামদর করে কেনার পর আড়ৎ এর মাধ্যমে পরিবেশন শেষে ব্যাবসায়ীদের ট্রাকে করে ও কুরিয়ারের মাধ্যমে দেেেশ বিভিন্ন জেলায় পৌঁছে যায় এই বাজারের বিশুদ্ধ আম।

আম চাষিরা ও আড়ৎদার বলেন, এবার আবহাওয়া অনুকুলে থাকায় অতিরিক্ত গরমের জন্য আম যেমন সুন্দর কালারের হয়েছে তেমনি মিষ্টির পরিমানও বৃদ্ধি পেয়েছে। এ বাজারে ব্যবসায়ীদের পাশাপাশি অসংখ্য কোম্পানির কুরিয়ার সার্ভিস থাকায় ও আসা যাওয়ার যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়ায় মোহনপুর, বাগমারা, মান্দা, নেয়ামতপুর উপজেলাসহ বিভিন্ন স্থান থেকে আম আমদানি করা হয়। আমের আকার ভেদে ল্যাংড়া আম ২২০০ হতে ২৪০০ টাকা মণ, খিরসা আম ১৬০০ হতে ২০০০ টাকা মণ, গোপাল ১২০০ হতে ১৪০০ টাকা মণসহ বিভিন্ন জাতের আম সার্বক্ষণিক কেনাবেচা চলতেই থাকে। কেনাবেচা শেষে সন্ধ্যার পরেই কামারপাড়া বাজার হতে দেশের বিভিন্ন স্থান ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়া, সিরাজগঞ্জে প্রতিদিনের জন্য বহু আম রপ্তানি করা হয়ে থাকে। এ বিষয়ে রায়ঘাটি ইউপি চেয়ারম্যান বাবলু হোসেন বলেন, কামারপাড়া আমের বাজার দিনব্যাপী ও সপ্তাহে ৭ দিন হওয়ায় আম চাষীরা ইচ্ছামত এসে আম বিক্রয় করতে পারেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments