বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
Homeসারাবাংলারংপুর নগরীতে চালু হলো যানবাহন নিয়ন্ত্রণে ডিজিটাল সিগন্যাল ব্যবস্থা

রংপুর নগরীতে চালু হলো যানবাহন নিয়ন্ত্রণে ডিজিটাল সিগন্যাল ব্যবস্থা

জয়নাল আবেদীন: রংপুর নগরীতে চালু হলো যানবাহন নিয়ন্ত্রণে ডিজিটাল সিগন্যাল ব্যবস্থা মঙ্গলবার বিকেল ৩টায় নগরীর লালকুঠি মোড়ে সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ও রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান ফলক উন্মোচনসহ রিমোর্ট চেপে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন।

এর আগে রংপুর সিটি কর্পোরেশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় রংপুর নগরীর সার্বিক ট্রাফিক ব্যবস্থার উপর বিস্তারিত আলোচনা করেন মেট্রো ট্রাফিক উপ পুলিশ
কমিশনার মেনহাজুল আলম । সদ্য পদোন্নতিপাওয়া রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল
আমিন মিঞার সঞ্চালনা ও সভাপতিত্বে সভায় আমন্ত্রিত অতিথি হয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান বিপিএম(বার) পিপিএম বলেন, ডিজিটাল ট্রাফিক সিগন্যাল চালু স্মার্ট সিটি কর্পোরেশন বিনির্মানের একটি অংশ। এর মাধ্যমে সনাতনী পদ্ধতি ছেড়ে পুলিশ সদস্যরা ডিজিটালভাবে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করতে পারবে। তিনি বলেন নগরির প্রধান সমস্যাই হচ্ছে যানজট এই যানজট নিরসনে মাত্র ৫৫জন লোকবল দিয়ে
নগরীর ট্রাফিক ব্যবস্থা সচল রাখা হয়েছে। অক্টোবর মাস থেকে নগরীরর রিক্সা অটোবাইক নগরীরর বাইরে  যেতে পারবেনা এবং বাইরের উপজেলা কিম্বা ইউনিয়ন থেকে কোন রিক্সা অটো বাইক নগরীতে ঢুকতে পারবেনা ।যানজট নিরসনে পাবলিক বাস চালু করা হবে সেই সঙ্গে সিটি থেকে দেয়া ১০হাজার লাইসেন্স ধারী ছাড়া অবৈধ রিক্সা অটোবাইক বিরুদ্ধে অভিযান চালু করা হবে ।

কমিশনার আরো বলেন ১০হাজার কাগজে কলমে থাকলেও বাস্তবে রংপুর নগরীতে ৩০হাজার চার্জার রিক্সা এবং অটোবাইক চলাচল করছে ফলে যানজট লেগেই আছে । আর এই নগরীকে যানজট মুক্ত করতে চাইলে সিটি প্রশাসন ব্যবসায়ি সংগঠন শ্রমিক সংগঠন, সুশীল সমাজ এবং গণমাধ্যম কর্মীদেও সার্বিক সহযোগিতা প্রয়োজন ।

রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুর নগরীকে একটি সুন্দর, পরিচ্ছন্ন ও যানজটমুক্ত নগরীতে পরিণত করতে আমাদের চেষ্টা অব্যহত রয়েছে। আগামীতে নগরীর আরও বিভিন্ন পয়েন্টে এ ধরনের ডিজিটাল ট্রাফিক সিগন্যাল সিস্টেম চালু করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বির্নিমানের আমরা এগিয়ে
চলেছি। তারই একটি পদক্ষেপ এটি। এসময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মাহবুবার রহমান মঞ্জু ,তৌহিদুল ইসলাম সহ মেট্রোপলিটন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও সিটি কর্পোরেশনের কাউন্সিলররা।

উল্লেখ্য রংপুর নগরীর জাহাজ কোম্পানীর মোড়, বাংলাদেশ ব্যাংক মোড় এবং লালকুঠির মোড় এই তিনটি স্পটে প্রায় ৩২লাখ টাকা ব্যায়ে স্থাপন করা হয়েছে াডাজটাল ট্রাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেম । পরবর্তীতে আরো কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে এই সিস্টেম চালু করা হবে বলে সিটি মেয়র সাংবাদিকদের জানিয়েছেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments