রবিবার, মে ১৯, ২০২৪
Homeসারাবাংলাশীতকালীন শাকসবজি সাশ্রয়ী মূল্যে ভোক্তা পর্যায়ে বিক্রির উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ

শীতকালীন শাকসবজি সাশ্রয়ী মূল্যে ভোক্তা পর্যায়ে বিক্রির উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ

জয়নাল আবেদীনঃ কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত এবং ভোক্তাপর্যায়ে শীতকালীন শাকসবজি সাশ্রয়ী মূল্যে বিক্রির উদ্যোগ নিয়েছে রংপুর জেলা ও মহানগর ছাত্রলীগ।

এরই অংশ হিসেবে প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্যমূল্যে শাকসবজি কিনে তা কম দামে বিক্রির ব্যবস্থা করেছে সরকারদলীয় ছাত্রসংগঠন। এর মাধ্যমে সাধারণ ভোক্তারা কম দামে সঠিক ওজনে পছন্দের শাকসবজি কেনার সুযোগ পেয়েছেন।

গত ১৫ নভেম্বর রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাব্বির আহমেদ রংপুর জিলা স্কুল মোড় সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালের সামনে সাশ্রয়ী মূল্যে সবজি বিক্রয়ের উদ্ধোধন করেন । এরপর থেকে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে ছাত্রলীগের নেতাকর্মীরা শাক সবজী বিক্রি করে আসছেন ।

ব্যতিক্রমী এই উদ্যোগে যেমন সাড়া মিলেছে, তেমনি কম দামে সবজি কিনতে পেরে খুশি সাধারণ মানুষজন। কার্যক্রমের ধারাবাহিকতায় বৃহস্পতিবার ও শুক্রবার নগরীর শাপলা চত্তর এলাকায় সবজীর ১৫টি আইটেম বিক্রি করা হয় । আলু ৩৫ টাকা কেজি, মুলা ১০টাকা কেজি,লাউ প্রকার ভেদে ১৫টাকা থেকে ২৫টাকা শাক ৫ টাকা থেকে ৮টাকা আটি, মরিচ ৬০ টাকা কেজি, বেগুন ১২ টাকা, বাঁধাকপি ২৪ ও ফুলকপি ২৮ টাকা, শিম ৩২ এবং করলা কেজি ২৬ টাকা দরে বিক্রি করা হয়।

সবজি কিনে বাড়ি ফেরার পথে হাসান নামের এক রিকশাচালক বলেন, ‘খুব ভালো নাগতোছে বাহে। কম দামে আলু পানু, সাতে বাইগোন আর সিম্যাও নিনু। বাজারের তুলনায় এ্যটে কোনা কম দাম নিচে। হামরা গরিব মানুষ কমোত জিনিস কিনিবার পাইলেই খুশি। এটার জনতে ছাত্রলীগের ভাইয়োকঘরে ধন্যবাদ জানাওছি।

’শাপলা ইসলাম নামের ব্যাংকার বলেন, ‘সব শাকসবজি টাটকা এবং সতেজ। দামে যেমন কম, তেমনি ওজনেও একদম সঠিক পেয়েছি। আমার খুব ভালো লাগছে। আমরা চাই বাজারেও এমন সহনীয় মূল্যে শাকসবজিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি হোক। সরকার যদি সিন্ডিকেট ভাঙতে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখে তাহলে সাধারণ মানুষ বেশি উপকৃত হবে।

এ ধরনের আয়োজন প্রসঙ্গে রংপুর জেলা ও মহানগর ছাত্রলীগের নেতা এবং কর্মীরা বলেন, সিন্ডিকেটের মাধ্যমে এক শ্রেণির মানুষ নিত্যপণ্যের দাম বাড়িয়ে বাজারে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করছে। সেই সিন্ডিকেটের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমাদের এই আয়োজন। নেতৃবৃন্দ বলেন, উৎপাদিত শাকসবজি সরাসরি কৃষকের কাছ থেকে কেনা হয়েছে। কৃষকরা যেমন ন্যায্যমূল্য পাচ্ছেন ঠিক তেমনি সঠিক দামে ব্যবসায়ীরাও ভোক্তাপর্যায়ে এসব সবজি বিক্রি করছেন। মূলত প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় আমরা এ উদ্যোগ হাতে নিয়েছি। সবজির বাজারে অস্থিতিশীলতা কাটাতে ছাত্রলীগের সুলভ মূল্যে সবজি বিক্রয় ও অসহায় মানুষের মধ্যে বিনামূল্যে সবজি বিতরণের এই উদ্যোগ অব্যাহত থাকবে।

সবজী বিক্রয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগর ছাত্রলীগ নেতা রাব্বী হোসেন, মোজাহেদুল ইসলাম আলভি, ফেরদৌস আহমেদ, মলয় কুমার সেন, পায়েল ইসলাম বিটুল, সৌরভ, সাজেদুল ইসলাম সাজিদ, রাতুল, রিপন বাবু ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments