সোমবার, মে ১৩, ২০২৪
Homeসারাবাংলাসংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে রংপুরের অন্তত ২০ নারী নেত্রী ঢাকায়

সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে রংপুরের অন্তত ২০ নারী নেত্রী ঢাকায়

জয়নাল আবেদীন: গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের উত্তাপ শেষ হয়েছে । দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে রংপুরের অন্তত ২০জন নারী নেত্রী দৌড়ঝাঁপ কেন্দ্রীয় লবিং-তদবিরে জন্য ঢাকায় অবস্থান করছেন । ব্যক্তিগত, রাজনৈতিক ও পারিবারিক জীবন-বৃত্তান্ত উপস্থাপন করেছেন।

এদিকে আওয়ামী লীগের মনোনয়ন সংরক্ষিত আসনে তৃতীয় লিঙ্গের আনোয়ারা বেগম রানী সহ ২০ জন রংপুরের মনোনয়ন কিনেছেন।নির্বাচনী আইন অনুযায়ী, সংসদে যে দল বা জোট যতগুলো আসন পাবে, তার আনুপাতিক হারে সংরক্ষিত নারী আসন বণ্টন হবে। বর্তমানে ৩০০ আসনের সংসদে ৫০টি নারী আসন সংরক্ষিত আছে। অর্থাৎ প্রতি ছয়টি আসনের বিপরীতে একটি করে নারী আসন রয়েছে। এখন অপেক্ষা শুধু সংরক্ষিত নারী সংসদ সদস্যের নির্বাচন।খোঁজ নিয়ে জানাগেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবার পরেই সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য (এমপি) হতে রংপুর মহানগর ও জেলার ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নারী নেত্রীরা সরব হয়ে উঠেছেন। তারা অনেকেই কেন্দ্রীয় লবিং-তদবিরে জন্য ঢাকায় অবস্থান করছেন। ব্যক্তিগত, রাজনৈতিক ও পারিবারিক জীবন-বৃত্তান্ত উপস্থাপনে ব্যস্ত সময় পার করছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের দ্বারস্থ হচ্ছেন।

এর আগে নবম জাতীয় সংসদে রংপুরে সংরক্ষিত নারী সংসদ সদস্য না থাকলেও দশম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ছিলেন রংপুর থেকে আওয়ামী লীগের হোসনে আরা লুৎফা ডালিয়া ও জাতীয় পার্টির সাহানারা বেগম। একাদশে জাতীয় সংসদে রংপুর থেকে কেউ সংরক্ষিত আসনে মনোনয়ন পাননি। এবার সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হওয়ার দৌড়ে যারা আলোচনায় রয়েছেন তাদের মধ্যে সবার উপরে রয়েছেন তৃতীয় লিঙ্গের আনোয়ারা বেগম রানী । তৃতীয় লিঙ্গেও জনগোষ্ঠরি আশা বাংলাদেশের ইতিহাসে এই প্রথম একজন তৃতীয় লিঙ্গের মানুষ মহান জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করবেন এবং জননেত্রী আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ^বাসীকে আরেকবার নতুন চমক উপহার দিবেন । তবে এবার সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হওয়ার দৌড়ে আরো যারা এগিয়ে আছেন তাদের মধ্যে রংপুর জেলা আওয়ামী লীগের সদস্য ও রংপুর সদর উপজেলার চেয়ারম্যান নাছিমা জামান ববি, মিঠাপুকুর আসনের সাবেক এমপি এইচএন আশিকুর রহমানের স্ত্রী রেহেনা আশিকুর রহমান জেলা মহানগর আওয়ামীলীগের সদস্য ইরা হক রংপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুর সহধর্মিণী ও কারমাইকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বিনতে হুসাইন নাসরিন বানু ।

রংপুরের স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের জয়ী করতে ত্যাগী মহিলা নেত্রীরা মাঠে ব্যাপক জনসংযোগ করেছেন। বাড়ি বাড়ি নৌকার উন্নয়নের চিত্র তুলে ধরে ভোট চেয়েছেন। আওয়ামী লীগের প্রার্থীরাও বিপুল ভোটে জয়লাভ করেছেন। তাই আওয়ামী লীগের অবস্থান আগের থেকে অনেক ভালো বলে দাবি করছেন তারা। একারণে রংপুর থেকে একাধিক সংরক্ষিত আসলে মহিলা সংসদ সদস্য করার দাবি জানান তারা।তবে সচেতন রংপুরবাসী মনে করেন, যেসকল নারী নেত্রী রাজনৈতিক কর্মকান্ডের পাশাপাশি জনসম্পৃক্ততা রয়েছে তাদের সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য করা উচিত। এতে করে স্থানীয় উন্নয়নের পাশাপাশি সংসদ অধিকতর কার্যকর ও গতিশীল হবে। যারা পরীক্ষিত নেত্রী ও স্থানীয় অধিবাসীদের সামগ্রী উন্নয়নে কাজ করতে পারবে, সংসদে তাদের পক্ষে আওয়াজ তুলতে পারবে এমন নারী সংসদে গেলে সাধারণ মানুষের উন্নয়ন হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments