বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলা'রংপুরে প্রধানমন্ত্রীর সৌজন্যে আমরা নিজের বাড়িতে বসবাস করতে পারছি'

‘রংপুরে প্রধানমন্ত্রীর সৌজন্যে আমরা নিজের বাড়িতে বসবাস করতে পারছি’

জয়নাল আবেদীন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে রংপুরে আধাপাকা ঘর আর কয়েক লাখ টাকার ভিটেমাটি পেয়ে পূর্বের ভ‚মিহীন ও গৃহহীন পরিবারগুলো এখন নিজের জমিসহ বাড়িতে বসবাস করছে। এতদিন তাদের পরিচয় ছিল ভূমিহীন ও গৃহহীন। সেই পরিচয় মুছে গিয়ে নিজের বাড়িতে বসবাস করতে পারছেন বলে তারা সকলে আনন্দচিত্তে বলতে পারছেন।

গত ১৫ বছরে আশ্রয়ণ প্রকল্পের আওতায় রংপুর বিভাগের আট জেলার ৫২ হাজার ৩শ৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়া হয়েছে। এতে করে রংপুর বিভাগের তিনটি জেলা সরকারি হিসাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে। ভূমিহীন ও গৃহহীনমুক্ত এই তিন জেলা হলো পঞ্চগড়, দিনাজপুর ও ঠাকুরগাঁও। রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার ভক্তিপুর গুচ্ছ গ্রামে গিয়ে দেখা যায়, এমদাদুল, মফিজুল, রিপন, ইলিয়াস, লাকী বেগমের মতো শত শত ভূমিহীন ও গৃহহীন মানুষের মাথা গোঁজার স্থায়ী ঠিকানা হয়েছে এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের আশ্রয়ণ প্রকল্পে। যাদের একসময় নিজস্ব স্থায়ী ঠিকানা, ঘরবাড়ি ও জমিজমা ছিলোনা। এমন অসহায়, দরিদ্র, দুঃস্থ ও সহায়-সম্বলহীন মানুষগুলো বিনামূল্যে সরকারের দেয়া আশ্রয়ণ প্রকল্পের আওতায় খুঁজে পেয়েছেন আপন ঠিকানা। হাঁস, মুরগি, গরু, ছাগল আর রোদের আলোয় পিঠার ধানে আলতো হাতের ছোঁয়া এ যেন স্বীয় মনের পরিপূর্ণতা। তাদের সাথে কথা বলে জানা যায়, প্রধানমন্ত্রীর দেয়া উপহার জমিসহ বাড়ি পেয়ে আমরা আনন্দিত। এর আগে আমরা অন্যের বাড়িতে বসবাস করতাম এখন নিজের বাড়িতে বসবাস করছি। এখানে প্রতিটা পরিবারের জন্য একটি বাথরুম ও ১০টি পরিবারের জন্য ১টি টিউবওয়েল রয়েছে। আমরা এখন বুক ফুলে বলতে পারি আমরা নিজের বাড়িতে বসবাস করছি। আমাদের জমিসহ বাড়ি প্রদান করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেছেন, রংপুর জেলার হালনাগাদ তালিকা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীনের সংখ্যা ৫ হাজার ৬শ৫১ পরিবার। মুজিব শতবর্ষে ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই শ্লোগান নিয়ে শুরু হওয়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিতে আশ্রয়ণ প্রকল্প-২ আওতায় এসব পরিবারকে অর্থাৎ যাদের জমি নেই, ঘর নেই তাদের পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে এসব ঘর নির্মাণ করে দিচ্ছে। এটি সরকারের চলমান কার্যক্রম। রংপুর সিটি কর্পোরেশন এলাকায় এখনো কার্যক্রম শুরু হয়নি। যারা ভূমিহীন-গৃহহীন রয়েছে তাদের পর্যায়ক্রমে এ কর্মসূচির আওতায় আনা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments