বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeআন্তর্জাতিকইংল্যান্ডের স্কুলে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে নির্দেশিকা প্রণয়ন

ইংল্যান্ডের স্কুলে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে নির্দেশিকা প্রণয়ন

বাংলাদেশ প্রতিবেদক: শ্রেণীকক্ষে ব্যাঘাত কমাতে এবং আচরণ উন্নত করার পরিকল্পনার অংশ হিসাবে ইংল্যান্ডের স্কুলে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার নির্দেশিকা প্রণয়ন করেছে সরকার। নির্দেশিকায় বলা হয়েছে ইংল্যান্ডের স্কুলগুলিকে স্কুলের ভিতরে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ রাখতে হবে। অনেক স্কুল ইতিমধ্যে ফোন নিষিদ্ধ করেছে। সরকার বলছে এই পরিবর্তন একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি নিশ্চিত করবে। স্কুলগুলিতে শিক্ষার্থীরা তাদের ফোন কাছে রাখার অনুমতি পাবে তবে সেক্ষেত্রে থাকবে কঠোর শর্ত যে তারা দিনের বেলায় কখনই তা ব্যবহার করতে পারবে না ।

শিক্ষাসচিব গিলিয়ান কিগান বিবিসি ব্রেকফাস্টকে বলেছেন যে নির্দেশিকাটির উদ্দেশ্য সামাজিক নিয়ম পুনরুদ্ধার করার ধারাবাহিকতা। এই নীতিতে বর্তমানে একটি মিশ্র চিত্র রয়েছে, কিছু স্কুল বিরতির সময় মোবাইল ব্যবহারের অনুমতি দেয় এবং অন্যদের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে। শিক্ষাসচিব এটি কার্যকর করতে আরও এগিয়ে যাবেন।

তবে এ বিষয়ে আইন আনবেন কিনা সে বিষয়ে কিগান বলেছেন নির্দেশনাটি কাজ না করলে সে জন্যে আরও কী করা দরকার তা বিবেচনা করবে সরকার ।

শিক্ষার্থীদের কল্যাণ নিশ্চিত করার জন্য প্রতিটি স্কুল কর্তৃপক্ষের একটি আইনি দায়িত্ব রয়েছে এবং শিক্ষকরা পাঠ্যক্রম সরবরাহ করতে পারে তা নিশ্চিত করার জন্য দিনের বেলা ফোন ব্যবহার বন্ধ করার প্রয়োজনীয়তা রয়েছে ।

নির্দেশিকাটিতে স্কুল প্রাঙ্গণে ফোনের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞাসহ বা দিনের শুরুতে ফোন হস্তান্তর করার প্রয়োজনীয় নিয়মগুলিসহ কীভাবে একটি ফোন-মুক্ত পরিবেশ অর্জন করা যেতে পারে তা বোঝানোর জন্য বেশ কয়েকটি উদাহরণ সাজিয়ে দেয়া হয়েছে ।
তবে অ্যাসোসিয়েশন অফ স্কুল অ্যান্ড কলেজ লিডারস (এএসসিএল) ইউনিয়ন বলেছে যে তারা নতুন নির্দেশিকাটির কোনও স্পষ্ট প্রভাব ফেলবে বলে আশা করেননি তবে ইতিমধ্যেই বেশিরভাগ স্কুল দিনে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছে, বা শুধুমাত্র সীমিত এবং নির্দিষ্ট পরিস্থিতিতে তাদের ব্যবহারের অনুমতি দেয়া হচ্ছে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments