সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলাশাহজাদপুরে অবৈধ ৯টি ইটভাটা থেকে ৪৬ লাখ টাকা জরিমানা আদায়

শাহজাদপুরে অবৈধ ৯টি ইটভাটা থেকে ৪৬ লাখ টাকা জরিমানা আদায়

বিমল কুন্ডু: সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গাড়াদহ ইউনিয়নের বিভিন্ন স্থানে অবৈধভাবে গড়ে ওঠা অনুমোদন বিহীন ৯টি ইটভাটায় অভিযান চালিয়ে ৪৬ লাখ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

১০ মার্চ রবিবার সকাল সাড়ে ১১টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের সিনিয়র সহকারী সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে ভ্রাম্য আদালত। সিরাজগঞ্জ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালিত হয়।

এসময় সহযোগিতা করেন সিরাজগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুল গফুর।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা এবং অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে ভ্রাম্যমান আদালত গাড়াদহ ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের মালিকানাধীন MRM, SRM ও NRM ব্রিকসকে ১৮ লাখ টাকা, আব্দুস সালাম ব্যাপারীর MSB ব্রিকসকে ৬ লাখ টাকা, আলমাস আলীর ABM ব্রিকসকে ৬ লাখ টাকা, নান্নু মিয়ার KBM ব্রিকসকে ৪ লাখ টাকা, রফিকুল ইসলামের MMH ও MNH ব্রিকসকে ৭ লাখ টাকা এবং আব্দুল বাতেনের মালিকানাধীন ইটভাটাকে ৫ লাখ টাকা সর্বমোট ৪৬ লাখ টাকা জরিমানা আদায় করেন। অভিযান চলাকালে বেকো মেশিন দিয়ে এসব অবৈধ ভাটার ইট তৈরির চুল্লি ও কিছু স্থাপনা ভেঙে দেয়া হয়েছে। এ ব্যাপারে সিরাজগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুল গফুর সাংবাদিকদের জানান, সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ১০০ দিনের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। তারই অংশ হিসেব পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র সহ প্রয়োজনীয় অনুমোদন না থাকায় উপজেলার গাড়াদহ, তালগাছি ও মাকরকোলা গ্রামের বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে অবৈধ ৯ টি ইটভাটা থেকে মোট ৪৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

তিনি বলেন এসব ইটভাটার মালিকরা ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ যথাযথভাবে অনুসরণ না করায় মালিকপক্ষের কাছ থেকে ভাটা চালাবেন না মর্মে মুচলেকা নেয়া হয়েছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইতিপূর্বে এসব ইট ভাটার মালিকদের একাধিক বার সতর্ক করা হয়েছে। অভিযানকালে থানা পুলিশ, ব্যাটালিয়ন আনসার ও ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments