বাংলাদেশ প্রতিবেদক: চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবার মালিকানাধীন দারাজসহ ২৩ প্রতিষ্ঠান ও ব্যক্তির ব্যাংক হিসাব তলব ক‌রে‌ছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

বুধবার বিএফআইইউ সূ‌ত্রে এ তথ্য জানা গেছে।

বিএফআইইউ সূত্রে জানা গে‌ছে, উচ্চ ছাড়ে প্রলোভন দে‌খি‌য়ে পণ্য বিক্রি, গ্রাহকের অর্ডার নিয়েও পণ্য সরবরাহ না করাসহ বিভিন্ন অভিযোগ থাকায় দেশের মোট ৩৩টি ই-কমার্স প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করেছে তিনটি গোয়েন্দা সংস্থা। এর মধ্যে ইভ্যালিসহ ১০টি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ও লেনদেনের তথ্য সংগ্রহ করেছে গোয়েন্দারা। নতুন করে ২৩টি ই-কমার্স প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করা হয়েছে।

এই কালোতালিকায় দারাজের মতো প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবও তলব করেছে বিএফআইইউ। গত সোমবার (১ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে তিন গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে আলাদাভাবে তালিকা দেয়া হয় বিএফআইইউকে।

নতুন ক‌রে ব্যাংক হিসাব তলব করা প্রতিষ্ঠানগু‌লোর ম‌ধ্যে র‌য়েছে- দারাজ ও এর স্বত্বাধিকারী আলিবাবা ডটকম এবং প্রিয়শপ ও প্রতিষ্ঠানটির প্রধান আশিকুল আলম খান। এছাড়া রয়েছে বাংলাদেশ ডিল এবং এ কোম্পানির ফারজানা কবির ইশিতা ও ফিদা মাহমুদ আশফাক। ইনফিনিটি মার্কেটিং ও এর চেয়ারম্যান সিরাজুল ইসলামের হিসাব তলব করা হয়েছে।

অন্যদের মধ্যে রয়েছে ওয়ালমার্ট ও এর ব্যবস্থাপনা পরিচালক শেখ ফরিদ আহম্মদ, আলীফ ওয়ার্ল্ড ও এর এমডি রাশেদুল ইসলাম রেয়ন, পরিচালক মিজানুর রহমান, সাজ্জাদ ও সাইফ; অ্যামস বিডি ও এর এমডি আশেকুল ইসলাম তানজীল, চেয়ারম্যান কায়সার হাবিব, পরিচালক মো: আবদুর রউফ বারেক, আহনাফ তাহমিদ নাহিয়ান ও মো: কামরুজ্জামান; এ্যানেক্স ওয়ার্ল্ড ওয়াইড ও এর চেয়ারম্যান মোহাম্মদ আলী রিমন, এমডি মোহাম্মদ জুলফিকার আলী, পরিচালক মো: মোফাজ্জেল হোসেন ও মো: ফিরোজ আলম এবং ব্রাইট হ্যাশ ও এর মালিক মো: ছালেকিন।

তালিকায় আরো আছে স্বাধীন ও এর পরিচালক শাদমান ওয়াই, শামীরা ও ডেডরিক ভ্যান ওম্মেরেন; আকাশ নীল ও এর এমডি মসিউর রহমান এবং পরিচালক ইফতেখার উজ জামান রনি; গেজেট মার্ট ডটকম ও এর মালিক হারুন অর রশিদ। শেরেস্ত ডটকম ও এর প্রধান নির্বাহী কর্মকর্তা খান ইমরান রাসেল, পরিচালক মো: শামীম রেজা, ইরফান হোসাইন, জুনায়েদ হোসাইন, রাহাত হোসাইন চৌধুরী ও শেখ আহমেদ; আস্থার প্রতীক ও এর মালিক রুশো তালুকদার; টিকটিকি, শপ আপ ই-লোন, বাড়ি দোকান ডটকম, ই-শপ ইন্ডিয়া, বিডি লাইক, সান টিউন, চলন্তিকা, সুপম প্রোডাক্ট এবং নিউ নাভানা।

এরই মধ্যে ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের হিসাবের তথ্য সংগ্রহ করেছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিষ্ঠানগুলো হলো- ইভ্যালি, আলেশা মার্ট, কিউকম, ই-অরেঞ্জ, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুমবুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম বিডি।

Previous articleনা বলা কথা : আদিত্য রহমান
Next articleকালিহাতীর ১০ ইউপিতে ৪৪৮ জন প্রার্থীর মনোনয়ন দাখিল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।