শুক্রবার, মে ২৪, ২০২৪
Homeঅর্থনীতিরমজানে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী

রমজানে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: রমজান মাসে নিত্যপণ্যের দাম ও সরবরাহ স্বাভাবিক রাখতে সব ধরনের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে আমদানি-রফতানিসহ সার্বিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে ‘বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির’-সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে যদি কোনো আগাম পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য প্রতি তিন মাসে আমরা এ কমিটির একটি সভা করব। আজকের আলোচনায় অনেক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে ব্যবসায়ীরা বলেছে তাদের এলসি ওপেন নিয়ে সমস্যা হচ্ছে। আজকের আলোচনায় যে যে সমস্যার কথা বলেছেন, যে মন্ত্রণালয়ের সাথে রিলেটেড সেগুলো সব কিছু বাণিজ্য সচিব নোট করেছেন। সমস্যাগুলো চিহ্নিত করে আমাদের কর্মকর্তাদের পাঠাব। কোথায় কী অ্যাকশ্যান নিয়ে কাজ হবে প্রয়োজনে তাদের চিঠি দেবো।

তিনি বলেন, আলোচনায় আরেকটি বিষয় উঠে আসছে সেটা হলো আগামী মার্চ মাসে রমজান শুরু হবে। সে সময় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য এলসিসহ অন্যান্য বিষয়ে সংশ্লিষ্টরা দেখবেন বলে জানিয়েছে। আমরা এসব বিষয়ে সতর্ক রয়েছি। শিগগিরই আমরা বড় বড় ব্যবসায়ীদের নিয়ে বসব। কোনো অবস্থাতে রমজান মাসে সাধারণ ভোক্তাদের যাতে বিপদ আপদ বা সমস্যায় না পড়তে হয় সে বিষয়ে সতর্ক নজর রয়েছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রমজান মাসকে সামনে রেখে আজকে রাতারাতি সব কিছু বদলে দেয়া যাবে না। আজকের অবস্থা, বৈশ্বিক সব কিছু ও আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম কী আছে সব কিছু আপনারা জানেন। আমরা অন্তত যে দাম আসছে সেটাকে কনসিডারেশনে নিয়ে বা লোকসান করে কেউ বিক্রি করবে না। তবে আমাদের যেটা দরকার সেটা হলো রিজেনেবল দামে যেন যথেষ্ট পরিমাণ পন্য রমজান মাসে আসে।

তিনি বলেন, সিটি গ্রুপ বলেছে তারা নতুন কিছুর জন্য পরিকল্পনা নিয়েছে। যেখানে সমস্যা এলসি নিয়ে সেটাও তারা কথা বলে নেবে। দুই এক দিনের মধ্যে সমাধান হয়ে যাবে। বাংলাদেশ ব্যাংকও রমজান সামনে রেখে নিত্যপণ্যের বিষয় সার্বিক বিবেচনায় নিয়েছেন। তাদের যে প্রতিনিধি আসছেন তাদের বলা হয়েছে কাল-পরশুর মধ্যে তারা একটা পরিষ্কার নির্দেশনা দেবেন। সুতরাং রমজান মাসে দাম কমে যাবে সেটা বলছি না, অন্তত আজকের বৈশ্বিক পরিস্থিতিতে যে দাম হওয়া উচিত সেটা মাথায় রেখে পণ্যের সরবরাহ বা পণ্য পাওয়া যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments