বাংলাদেশ প্রতিবেদক: ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা আগামী ২১ মে থেকে শুরুর প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে এ প্রস্তাব উত্থাপন করা হয় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির জরুরি সভায়। উত্থাপিত এ প্রস্তাব আগামী ১৮ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষা কমিটির সভায় চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত তারিখে ভর্তি পরীক্ষার বিষয়টি চূড়ান্ত হলে আগামী ২১ মে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘খ’ ইউনিটের পরীক্ষা হবে ২২ মে, ২৭ মে ‘গ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে অনুষ্ঠিত হবে প্রস্তাবিত তারিখ অনুযায়ী। পরের মাসে ৫ জুন অনুষ্ঠিত হবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

সংবাদমাধ্যমকে ডিনস কমিটির এক সদস্য জানিয়েছেন, বেশকিছু পরিবর্তন আসছে এবারের ঢাবির ভর্তি পরীক্ষায়। যার মধ্যে বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে এসব পরীক্ষা। এবারে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হবে। যেখানে ৪০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। বিগত এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর ১০ করে থাকবে ২০ নম্বর।

আগামী ১৮ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষা কমিটির সভায় সবকিছু চূড়ান্ত হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।