বাংলাদেশ প্রতিবেদক: ৪৩ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শুক্রবার সকালে। এই পরীক্ষায় আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিটি নিয়ে প্রশ্ন এসেছে। চলচ্চিটি এরই মধ্যে কাল চলচ্চিত্র উৎসবসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসিত হয়েছে। এছাড়া এটি এ বছর বাংলাদেশ থেকে একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার)-এর ৯৯৪ আসরের জন্য মনোনয়ন পেয়েছে।

বিসিএসের প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের পরিচালক কে? বিষয়টি নিয়ে রেহানা মরিয়ম টিম বেশ আপ্লুত। এ প্রসঙ্গে চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, এটা আমাদের সিনেমা সংশ্লিষ্টদের জন্য অবশ্যই গর্বের বিষয়। আমরাও ভাবিনি বিষয়টি। একজন শুভাকাঙ্ক্ষি প্রশ্নপত্রের অংশটি ইনবক্সে পাঠালে প্রথম জানতে পারি। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় আমাদের সিনেমা নিয়ে একটি প্রশ্ন ছিলো। শুধু আমাদের নয়, নিঃসন্দেহে এটা বাংলা সিনেমার জন্যই দারুণ খবর!

২০২১ সালে নির্মিত একটি বাংলাদেশি চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’। প্রটোকল ও মেট্রোর ব্যানারে এটি প্রযোজনা করেছেন জেরেমি চুয়া এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

এই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি। এরইমধ্যে অস্কারে যাচ্ছে। তবে সিনেমাটি চলতি বছরের শেষের দিকে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে বাঁধন ছাড়াও আরও রয়েছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা। এর আগে এই নির্মাতা ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন।

Previous articleআওয়ামী লীগ লাশের উপর দিয়ে ক্ষমতায় যেতে অভ্যস্ত: রিজভী
Next articleএকাদশেই আছেন লিটন দাশ, থাকছেন না উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।