মো. মুখলেসুর রাহমান: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) হল নির্মাণের জন্য বৃক্ষনিধণের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময় শিক্ষার্থীদের হাতে ‘ইবির প্রাকৃতিক সৌন্দর্য রক্ষা কর’, ‘গাছ কাটা বন্ধ কর, প্রাকৃতিক অক্সিজেন রক্ষা কর’, ‘বৃক্ষ নিধন আর নয়, ইবিকে করুন বৃক্ষময়’ সম্বলিত ফেস্টুন দেখা যায়।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) পরিবেশবাদী যুব সংগঠন ‘গ্রীন ভয়েস’ ইবি শাখার আয়োজনে বেলা সাড়ে ১১ টায় ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৫ দফা দাবি পেশ করেন। দাবিগুলো হলো- বৃক্ষনিধণ বন্ধ করা, সুপরিকল্পিত বনায়ন ও পরিচার্যা, বৃক্ষনিধণ এড়াতে জমি অধিগ্রহণ করে ভবন নির্মাণ, বনায়ন রক্ষার্থে সুনির্দিষ্ট রোডম্যাপ প্রণয়ন ও প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ ক্যাম্পাস বাস্তবায়ন করা।

মানববন্ধনে সংগঠনটির ইবি শাখার যুগ্ম-আহবায়ক মুখলেসুর রাহমান সুইটের সঞ্চালনায় বক্তব্য রাখেন শাখা আহবায়ক বিপ্লব প্রিন্স, মেহেদী রাফি, নাহারুল আলম, হাবিবুল্লাহ, স্বপন ও প্রদীপ কুমার বর্মণ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, হলের নির্মাণকাজ শুরুর জন্য গাছ কাটার সময় এর দ্বিগুণ বৃক্ষরোপণ করার আশ্বাস দিয়েছিলো প্রশাসন। কিন্তু বিপুল পরিমাণে শত গাছ কাটা হলেও সেই তুলনায় বৃক্ষরোপণ করা হচ্ছে না। অল্প পরিমাণে যে গাছগুলো লাগানো হয়েছে সেগুলোর পরিচর্যা করা হচ্ছে না। আমরা উন্নয়নের বিরোধী না, কিন্তু উন্নয়নের নামে বৃক্ষ নিধনের তীব্র নিন্দা জানাচ্ছি। এসময় যতগুলো গাছ কাটা হয়েছে সেই তুলনায় বৃক্ষ রোপণ না করলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেয় তারা। সূত্রমতে , এ পর্যন্ত ১৪৩৫ টি বড় বৃক্ষ নিধন করা হয়েছে।

Previous articleনির্বাচন কমিশন গঠনে প্রেসিডেন্টের সংলাপে যাবে না বিএনপি: আমির খসরু মাহমুদ
Next articleপাবনায় আ’লীগ নেতা শামীম হত্যা মামলায় সাবেক চেয়ারম্যান নিলু খাঁন অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।