শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeশিক্ষাএইচএসসির ফলাফল: প্রথম স্থানে যশোর, দ্বিতীয় কুমিল্লা শিক্ষা বোর্ড

এইচএসসির ফলাফল: প্রথম স্থানে যশোর, দ্বিতীয় কুমিল্লা শিক্ষা বোর্ড

বাংলাদেশ প্রতিবেদক: ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় দেশের সাধারণ ৯ টি শিক্ষাবোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের মধ্যে যশোর শিক্ষাবোর্ড প্রথম এবং কুমিল্লা শিক্ষাবোর্ড দ্বিতীয় স্থান লাভ করেছে।

যশোর শিক্ষাবোর্ডে সবচেয়ে বেশি ৯৮ দশমিক ১১ শতাংশ এবং কুমিল্লা শিক্ষাবোর্ডে ৯৭ দশমিক ৪৯ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে।
এবারের পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ড থেকে মোট ১ লাখ ৩১ হাজার ৫শ’ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ২৮ হাজার ১৬৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করে এবং ৩ হাজার ৩৩৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত থাকে। অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ২৫ হাজার ৭৪১ পরীক্ষার্থী পাশ করেছে।

পাসের হারের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে কুমিল্লা শিক্ষাবোর্ড। পাশের হার ৯৭ দশমিক ৪৯ শতাংশ।

কুমিল্লা শিক্ষাবোর্ডে মোট ১ লাখ ১৭ হাজার ৪৬৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তার মধ্যে ছাত্র ৫৩ হাজার ৩১ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৪৩৫ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ১৪ হাজার ৫৫৯ জন শিক্ষার্থী। এই বোর্ডের অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ২ হাজার ৯০৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ১১ হাজার ৬৮০ শিক্ষার্থী পাশ করেছে।

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ২ হাজার ৬২১ টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

স্বাভাবিক সময়ে গত বছরের এপ্রিলে এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে তা ২ ডিসেম্বর শুরু হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments