বিমল কুন্ডু: সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৪ ফেব্রুয়ারি মঙ্গলবার বসন্ত উৎসব ‘ফাল্গুনের আবাহন ‘ উদযাপন করেছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রস্তাবিত ক্যাম্পাসের রবি প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের পক্ষ থেকে এ উৎসবের আয়োজন করা হয়। এদিন সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বসন্ত উৎসবের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম । এ উপলক্ষে রবি প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ ফকরুল ইসলাম। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ আজম বলেন, ঋতু বৈচিত্র্যের এদেশের অতি সমৃদ্ধ একটি পার্বণ বসন্ত উৎসব। এই দেশে একটি নতুন ঋতুর আবাহন এবং তার যে উৎসব সেটি আমাদের সংস্কৃতির একটি অংশ, এর মধ্যে বসন্ত এবং বসন্ত বরণ একটি বিশেষ ঐতিহ্যবাহী উৎসব। কখনো কখনো বসন্তের আবেদন মানুষের হৃদয়ে যে জাগরণ তৈরি করে তা দেখে নতুন সৃষ্টির আনন্দ এবং প্রাণের যে স্পন্দন–সবকিছু বিবেচনা করলে বসন্ত ঋতুকে সর্বশ্রেষ্ঠ একটি ঋতু হিসেবে মনে হয়। তিনি বলেন প্রথম বারের মতো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত স্থানে বসন্ত উৎসবের আয়োজন আমাকে আলোড়িত করেছে। তিনি এখন থেকে প্রতি বছর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বসন্ত উৎসব উদযাপন করা হবে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য, আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ, রেজিস্ট্রার সোহরাব আলী, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগন, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন  মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান চালুই থাকছে
Previous articleরেলের টিকিট পেতে জাতীয় পরিচয়পত্র লাগবে: রেলমন্ত্রী
Next articleতুরস্ক ভূমিকম্প : ২২৭ ঘণ্টা পর ৭৪ বছর বয়স্ক নারী উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।