সুমন গাজী: গাজীপুরে হুমায়ূন আহমেদের শুভ জন্মদিনে হিমুর সৃষ্টা রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে জন্মদিনের আয়োজন পালন করা হয়।

সকাল থেকে লেখকের সমাধীস্থলে পুষ্পস্তাবক অর্পণ, কেক কেটে নানা আয়োজনে পরিপূর্ণ নুহাশপল্লী,শুধু নেই হুমায়ূন আহমেদ।

শনিবার (১৩ নভেম্বর) জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্টিসম্ভারকে হৃদয়ে ধারণ করে ভক্ত, পাঠক, অনুরাগী ও সর্বস্তরের মানুষের শ্রদ্ধা, ভালোবাসায় উদযাপন হয়েছে ৭৩ তম জন্মদিন।

গাজীপুর সদর উপজেলার পিরুজালী এলাকায় অবস্থিত নুহাশপল্লী। লেখকের জন্মদিন উপলক্ষে নুহাশ পল্লীতে দিনব্যাপী নানা আয়োজন করা হয়। সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসতে থাকে নন্দিত লেখক হুমায়ূন আহমেদ ভক্তরা। কবরে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করছেন সাংবাদিক, লেখক, সাহিত্যিকসহ নানা শ্রেণি পেশার মানুষ।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল ও সহকারী ব্যবস্থাপক পাপন ইসলাম বলেন, হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষে নুহাশপল্লীতে প্রতিবারের মতোই এবারও নানা আয়োজন করা হয়। রাতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়েছে। এছাড়া দিবসটি পালনের লক্ষে কেককাটা, শিল্পকর্ম প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।

এদিকে হুমায়ূন ভক্তদের সংগঠন হিমু পরিবহণ গাজীপুর সারা দিনব্যাপি নানা আয়োজনের মধ্যে দিয়ে দিনটি স্বরণ করেন। হিমু পরিবহণ গাজীপুর সমন্বয়ক মুহাম্মদ লিংকন বলেন, হুমায়ুন স্যারকে না দেখার আক্ষেপটা আমৃত্যু রয়ে যাবে। স্যারের জন্মদিন উপলক্ষে সকাল ৭ টায় একদল হিমু রুপারা প্রিয় লেখকের সমাধি স্থল নুহাশপল্লীতে আসে।

লেখকের স্বপ্ন বাস্তবায়নে নতুন কোনো প্রতিশ্রুতি নেই বলে জানিয়েছেন লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন। হুমায়ূন আহমেদকে নিয়ে যা খুশি তাই করা যাবে না। লেখকের সাহিত্যকর্ম নিয়ে শুদ্ধতম চর্চাটা যেন অব্যাহত থাকে।

১৯৭২‘নন্দিত নরক’ দিয়ে লেখার শুরু। এরপর মৃত্যুর আগ অবধি শুধু লিখেই গেছেন। একদিকে তৈরি করেছেন রহস্যময় হিমু, আরেকদিকে যুক্তিবাদী মিসির আলি। শুধু লেখা পড়েই বহু তরুণ হিমুর মতো জীবনযাপনের স্বপ্ন দেখেন। হুমায়ুন আহমেদের সবচেয়ে বড় কৃতিত্ব এই দেশে বিশাল তরুণ পাঠকসমাজ তৈরি করা।

প্রিয় লেখকের জন্মদিনে রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

Previous articleলক্ষ্মীপুরে ট্রাকচাপায় ২ স্কুলছাত্রী নিহত
Next articleচাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মাটির নিচে দেবে গেছে প্রায় ৩০টি বসতবাড়ি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।