শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআন্তর্জাতিকবর্ষসেরা মুসলিম মাহাথির মোহাম্মদ

বর্ষসেরা মুসলিম মাহাথির মোহাম্মদ

কাগজ ডেস্ক: বর্ষসেরা মুসলিম পুরুষ (দ্য মুসলিম ম্যান অব দ্য ইয়ার) হিসেবে বাছাই করা হয়েছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে। দ্য মুসলিম ৫০০-এর ১০ম বার্ষিক সংস্করণে এমন ঘোষণা দেয়া হয়েছে। রয়েল অল আল-বায়েত ইন্সটিটিউট ফর ইসলামিক থট এবং দ্য রয়েল ইসলামিক স্টাডিজ সেন্টার তাদের নিরপেক্ষ গবেষণায় প্রকাশিত এক রিপোর্টে এমন রায় দিয়েছে।
এ রিপোর্ট প্রকাশ হয়েছে (http:/ww/w.themuslim500.com) ওয়েবসাইটে। এতে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা রয়েছে। ১০ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা মুসলিমদের এতে র‌্যাংকিং করা হয়েছে। দ্য মুসলিম ৫০০-এর সদর দপ্তর জর্ডানের রাজধানী আম্মানে। তারা রিপোর্টে বলেছে, ৯৩ বছর বয়সী মাহাথির মোহাম্মদ দু’বার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।
তিনিই বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি বয়সী ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান। ব্যতিক্রমী এই ব্যক্তির রয়েছে ৭০ বছরের রাজনৈতিক ক্যারিয়ার।

একই সঙ্গে তিনি ১৭টি বইয়ের লেখক। ওই রিপোর্টে ড. মাহাথির মোহাম্মদের প্রথম প্রধানমন্ত্রিত্বের সময়কার কথা তুলে ধরা হয়েছে। তিনি প্রথম দফায় প্রধানমন্ত্রী ছিলেন ২২ বছর। এর ফলে তিনি নতুন অর্থনৈতিক নীতি বাস্তবায়ন করতে পেরেছেন। এটি অর্থনীতি ও শিক্ষাখাতে নতুন একটি ইতিবাচক দিক। এ ছাড়া ২০১৫ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে পদত্যাগের আহ্বান জানান। রিপোর্টে এ বিষয়ও তুলে ধরা হয়েছে। আরও বলা হয়েছে তিনি ২০১৭ সালে কিভাবে প্রিভুমি বেরসাতু মালয়েশিয়াকে যুক্ত করেছিলেন পাকাতান হারাপান জোটের সঙ্গে।
এরপর তিনি নির্বাচিত হন প্রধানমন্ত্রী। ৯৩ বছর বয়সী এই প্রধানমন্ত্রীর দু’বার হার্ট এটাক হয়েছিল। একবার তার বাইপাস সার্জারি করানো হয়েছে। ওই রিপোর্টে মুসলিম ৫০০০ অব দ ইয়ার সেরা নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনের টিনেজার আহেদ তামিমিকে। পশ্চিম তীরে তার এক কাজিনকে মাথায় গুলি করে ইসরাইলি সেনারা। এরপর ইসরাইলের ওই সেনা সদস্যকে তিনি থাপড়ান এবং লাথি মারেন। তাকে আট মাসের জেল দেয়া হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments