শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeআন্তর্জাতিকপাঁচ বছর আগের চেয়ে বেশি পরমাণু সমৃদ্ধ করছে ইরান: রুহানি

পাঁচ বছর আগের চেয়ে বেশি পরমাণু সমৃদ্ধ করছে ইরান: রুহানি

বাংলাদেশ ডেস্ক: ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তি সই করার আগে যতটা ইউরেনিয়াম সমৃদ্ধ করতো ইরান, বর্তমানে তার চেয়েও বেশি করা হচ্ছে। বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এমন দাবি করছেন।

তিনি বলেন, চুক্তিতে পৌঁছানোর আগে যতটা ইউরেনিয়াম সমৃদ্ধ করতাম, বর্তমানে তার চেয়েও বেশি করা হচ্ছে।

দেশটির বিরুদ্ধে চাপ বাড়লেও নিজেদের অগ্রযাত্রা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন তিনি। রুহানি বলেন, বিশ্বের সঙ্গে আলোচনা কঠিন হলেও সম্ভব।

পরমাণু চুক্তির অধীন প্রতিশ্রুতি থেকে ধীরে ধীরে সরে যাওয়ার ঘোষণা দিচ্ছে ইরান। গত বছরে এই চুক্তি থেকে একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন।

এরপর দেশটির ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি থেকে একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল হাসান রুহানিকে। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা নতুন উচ্চতায় চলে গেছে। — খবর এএফপি ও রয়টার্সের

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments