বাংলাদেশ ডেস্ক: চীনের দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি করোনা ভাইরাসের টিকা প্রথমবারের মতো গণহারে সাধারণ জনগণের মাঝে ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) থেকে এই টিকার অনুমোদন দিয়েছে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এমন সময় সাধারণ জনগণের মাঝে টিকা দেয়ার সিদ্ধান্ত এলো যখন শীত মৌসুমের কারণে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আশঙ্কা করছে সারাবিশ্ব।

যদিও চীন দেশীয় প্রতিষ্ঠান সিনোফার্মের এই টিকার কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি। তবে এই টিকা করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর বলে দাবি করেছে টিকার উন্নয়নে যুক্ত বেইজিং বায়োলজিক্যাল প্রোডাক্টস ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠানটি।

ডিসেম্বরে প্রথমবারের মতো সিনোফার্মের এই টিকা নিজ দেশে ব্যবহারের অনুমতি দেয় সংযুক্ত আরব আমিরাত। এর আগে চীন গত জুলাই মাসে টিকার জরুরি প্রয়োগ শুরু করে বিভিন্ন খাতের অপরিহার্য কর্মী ও সংক্রমণের উচ্চঝুঁকিতে থাকা ব্যক্তিদের ওপর।

টিকার আইনি অনুমোদন শর্তসাপেক্ষ বিষয় জানিয়ে পরীক্ষায় নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত না হওয়া পর্যন্ত টিকা ব্যবহারে অনুমোদন দেয়া যায় না বলছে চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন।

সূত্র: রয়টার্স