বাংলাদেশ ডেস্ক: ভারতের কাছ থেকে যেকোনো মূল্যে নিজেদের ভূখণ্ড ফিরিয়ে নেয়ার হুঁশিয়ারি দিলেন নেপালের প্রধান কেপি শর্মা ওলি। রোববার (১০ জানুয়ারি) সীমান্তবর্তী কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরা এলাকা ফিরিয়ে নিতে নেপাল কোন ছাড় দেবে না বলে জানিয়ে দেন তিনি।

আগামী ১৪ জানুয়ারি দিল্লিতে নেপালের পররাষ্ট্রমন্ত্রী সফরকে কেন্দ্র করে সীমান্ত ইস্যুতে নতুন করে দু’দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

প্রধানমন্ত্রী ওলি জানান ‘সুগৌলি চুক্তি’ অনুসারে এই এলাকা নেপালের সীমানার অন্তর্ভুক্ত। গত জুন মাসেই নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। ম্যাপে নেপালের অন্তর্গত হিসেবে দেখানো হয় লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা এলাকা। কাঠমাণ্ডুর দাবি, ১৮১৬ সালে ইঙ্গ-নেপাল যুদ্ধের পর সুগৌলি চুক্তি অনুসারে এই তিনটি এলাকা কোনভাবেই ভারতের নয়। নেপালের এমন দাবি নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ভারতকে আক্রমণ করে নেপালের প্রধানমন্ত্রী জানান, জানুয়ারি ১৪ তারিখ নেপালের পররাষ্ট্রমন্ত্রী ভারত সফরে যাচ্ছেন। সেখানে প্রকাশিত নতুন মানচিত্র নিয়ে আলোচনা হবে। দীর্ঘদিনের বিতর্কিত বিষয় উঠে আসবে। সমাধানের পথ খুঁজবে দুই দেশ।

তিনি বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে বদ্ধপরিকর নেপাল। কিন্তু ভারতেরও সর্বোচ্চ সহযোগিতার মনোভাব থাকতে হবে। নেপালের নিজ স্বার্থ সুরক্ষিত রাখতে কোনও আপোষের পথে হাঁটবেন না বলেও জানিয়ে দেন প্রধানমন্ত্রী ওলি।