বাংলাদেশ ডেস্ক: গোমূত্র ও গোবরের মাধ্যমে ভারতের অর্থনীতি শক্তিশালী হবে বলে মন্তব্য করেছেন দেশটির মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে ভারতীয় সংবাদ মাধ্যম আজকাল।

ইন্ডিয়ান পশু-চিকিৎসা অ্যাসোসিয়েশনের মহিলা সদস্যদের কনভেনশন ‘শক্তি ২০২১’- নামের এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিবরাজ বললেন, সরকার গরুদের জন্য অভয়ারণ্য, আশ্রয় বানিয়েছে। কিন্তু তা নিজে নিজে কাজ করতে পারবে না, এর জন্য চাই সমাজের অংশগ্রহণ। মুখ্যমন্ত্রীর কথায়, ‘আমরা যদি চাই, গরু ও তার মূত্র আর গোবরের মাধ্যমে আমরা আমাদের অর্থনীতি শক্তিশালী করতে পারি এবং (ভারত) দেশকে আর্থিকভাবে সক্ষম করে তুলতে পারি।’

তিনি আরো বলেন, কাঠের ব্যবহার কমাতে এমপিদের চিতা জ্বালানো হচ্ছে ‘গোকাষ্ঠ’ (ঘুঁটে জাতীয়) দিয়ে। গো-পালন কিভাবে ক্ষুদ্র কৃষক ও বড়সড় পশুপালকদের জন্য লাভজনক হতে পারে, তা নিয়ে পশু-চিকিৎসক আর বিশেষজ্ঞদের কাজ করতে বললেন চৌহান।

এরপর মঞ্চে ওঠেন রাজ্যের মৎস্য, পশুপালন ও দুগ্ধশিল্প মন্ত্রী পরষোত্তম রূপালা। রাজ্যের মহিলাদের আরো বেশি করে গো-পালনে উৎসাহিত করেন তিনি। বলেন, গুজরাটের গ্রামীণ এলাকার মানুষ বিপুল সংখ্যক মানুষ এ কাজে নিযুক্ত, এ কারণেই ওই রাজ্যের ডেইরি শিল্প এত উন্নতি করেছে।

সূত্র : আজকাল

Previous articleবাড়িতে বাবার লাশ রেখে এসএসসি পরীক্ষা দিলেন মেয়ে
Next articleতাহিরপুর প্রেসক্লাবের নবগঠিত কমিটির নেতৃত্বের সাথে মতবিনিময়
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।